Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫, ৯ যিলক্বদ ১৪৩৯ হিজরী

পোল্যান্ডকে বিদায় করে টিকে থাকলো কলম্বিয়া

কলম্বিয়া ৩-০ পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৮, ২:১৬ এএম

গ্রুপ এইচ এর দুই দলই নিজেদের প্রথম ম্যাচটি হেরেছিল। কলম্বিয়া-পোল্যান্ডের জন্য রোববার রাতের ম্যাচটি তাই এক অর্থে ছিল বাঁচা-মরার। সেই লড়াইয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোল পেলেন রাদামেল ফ্যালকাও। একাদশে ফেরা ডিফেন্ডার ইয়েরি মিনা প্রথমার্ধে এগিয়ে নেন দলকে। একটি গোল করলেন হুয়ান কুয়াদরাদো, অবদান রাখলেন আরেকটি গোলে। গোল না পেলেও দুর্দান্ত খেলে দুটি গোলে সহায়তা ছিল হামেস রদ্রিগেজের। হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা দুই দলের লড়াইয়ে পোল্যান্ডকে উড়িয়ে দিয়ে আশা টিকে থাকল কলম্বিয়ার। কাজানে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ৩-০ গোলে জিতেছে কলম্বিয়া।

আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা এগিয়ে গেলেও প্রথমার্ধের শুরুতে কেউই খুব একটা সুবিধা করতে পারছিল না। অবশেষে ৩৯ মিনিটে এসে কলম্বিয়া পেল প্রথম গোলের দেখা। হুয়ান কুয়েন্তারোর কর্নার থেকে বল পেয়েছিলেন হামেস রদ্রিগেজ। বাঁ পায়ের আলতো করে বাড়ানো দারুণ ক্রসটা খুঁজে নেয় বার্সেলোনার তরুণ ডিফেন্ডার ইয়েরি মিনাকে। অত কাছ থেকে সুযোগটা হাতছাড়া করেননি মিনা, কলম্বিয়াকে প্রথমার্ধ শেষে এনে দিয়েছেন ১-০ গোলের লিড। 

বিশ্বকাপে এনিয়ে টানা ১০ ম্যাচে নিজেদের জাল অক্ষত রাখতে ব্যর্থ হল পোল্যান্ড। পুরো অর্ধে আক্রমণ পাল্টা আক্রমণে খেলা হলেও সেভাবে আর গোলের পরিষ্কার সুযোগ পায়নি কেউই। ইয়েরি মিনার হেড ছিল পুরো প্রথমার্ধে পোস্টে একমাত্র শট।

৫২ মিনিটে আবারও এগিয়ে যাওয়ার দারুণ একটা সুযোগ পেয়েছিল কলম্বিয়া। কিন্তু কুয়াদ্রাদোর পাস থেকে বল পেয়ে শট পস্টে রাখতে পারেননি রাদামেল ফ্যালকাও। ৫৮ মিনিটে প্রথম বর সুযোগ পেয়ে যায় পোল্যান্ড। পুরো ম্যাচে প্রায় নিষ্প্রভ রবার্ট লেভান্দোভস্কি একটা লম্বা বল পেয়ে সেটি নিজের নিয়ন্ত্রণে নিয়েছিলেন। কিন্তু তাঁর বাঁ পায়ের শট কাছ থেকে দারুণভাবে রুখে দেন কলম্বিয়া গোলরক্ষক ডেভিড অসপিনা।

৬৯ মিনিটে ম্যাচের দ্বিতীয় গোলটি পেয়ে যায় কলম্বিয়া। পুরো ম্যাচে দুর্দান্ত খেলা কুয়েন্তারোর রক্ষণচেরা থ্রু এবার খুঁজে নেয় ফ্যালকাওকে। ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে বলটা জালে জড়িয়ে দেন ২০১৪ বিশ্বকাপে ফর্মের তুঙ্গে থেকেও চোটের জন্য খেলতে না পারা ফ্যালকাও। আজ পেলেন বিশ্বকাপে নিজের প্রথম গোল।

৭৫ মিনিটে কলম্বিয়া ম্যাচের ভাগ্য নিয়ে যেতুকু অনিশ্চয়তা ছিল, সেটাও শেষ করে দিল। হামেসের দুর্দান্ত আরেকটি পাস খুঁজে নিল কুয়াদ্রাদোকে, দুর্দান্ত এক দৌড়ে আগুয়ান গোলরক্ষকের পাশ দিয়ে বল জালে জড়িয়ে দিলেন। ৮৮ মিনিটে লেভান্দোভস্কি বিশ্বকাপে নিজের প্রথম গোলটা পেয়েই গিয়েছিলেন। কিন্তু বক্সের বাইরে থেকে তাঁর গোলার মতো শট দারুণভাবে সেভ করেছেন অসপিনা। ব্যবধান কমানের সুযোগটিও পায়নি পোল্যান্ড।

প্রথম ম্যাচে প্রায় পুরোটা সময় ১০ জন নিয়ে খেলে জাপানের কাছে ২-১ গোলে হেরেছিল কলম্বিয়া। সেনেগালের বিপক্ষে একই ব্যবধানে হার দিয়ে অভিযান শুরু করা পোল্যান্ড ছিটকে গেল বিশ্বকাপ থেকে। আগামী বৃহস্পতিবার নিজেদের তৃতীয় ম্যাচে জাপানের বিপক্ষে খেলবে পোল্যান্ড। একই সময়ে সেনেগালের মুখোমুখি হবে কলম্বিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ