Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

নাইজেরিয়ায় সা¤প্রদায়িক সংঘাতে নিহত ৮৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

নাইজেরিয়ার প্লাটিয়াউ রাজ্যে সা¤প্রদায়িক সংঘাতে অন্তত ৮৬ জন নিহত হয়েছে। বেরোম স¤প্রদায়ের কৃষক ও ফুলানি স¤প্রদায়ের রাখালদের মধ্যে গত বৃহস্পতিবার থেকে গত শনিবার পর্যন্ত কয়েক দফায় এ সংঘাত হয়। জ্বালিয়ে দেওয়া হয় ঘর-বাড়ি, মোটর বাইক ও যানবাহন। রক্তক্ষয়ী এ সংঘর্ষের পর গ্রামে গ্রামে তল্লাশি চালাচ্ছে পুলিশ। রাজ্যের তিনটি অংশে জারি করা হয়েছে কারফিউ। প্লাটিয়াউ পুলিশকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব কথা জানিয়েছে।
জমির ওপর আধিপত্য বিস্তার ও পশু চরানোকে কেন্দ্র করে নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় রাজ্য প্লাটিয়াউতে জাতিগত গোষ্ঠীগুলোর মধ্যে বছরের পর বছর ধরে সংঘর্ষ হয়ে আসছে। বিভিন্ন খবরকে উদ্ধৃত করে বিবিসি জানায়, এবারের সংঘর্ষের সূত্রপাত বৃহস্পতিবার থেকে। এদিন বেরোম কৃষকরা ফুলানি রাখালদের আক্রমণ করলে ৫ জন নিহত হয়। শনিবার প্রতিশোধমূলক হামলা চালায় ফুলানি। এদিন দুই পক্ষের সংঘর্ষে আরও প্রাণহানি হয়।
প্লাটিয়াউ রাজ্য পুলিশের কমিশনার আন্ডি এডি বলেন, রক্ষক্ষয়ী সংঘর্ষে ৮৬ জন নিহত ও ৬ জন আহত হওয়ার খবর পেয়ে গ্রামে গ্রামে তল্লাশি চালানো হচ্ছে। তিনি জানান, সহিংসতা চলার সময় ৫০টি বাড়ি-ঘর, ১৫টি মোটর বাইক ও ২টি যান জ্বালিয়ে দেওয়া হয়েছে।
উদ্ভূত পরিস্থিতি ঠেকাতে কারফিউ জারি করেছে প্লাটিয়াউ-এর রাজ্য সরকার। এক বিবৃতিতে বলা হয়, স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত রিয়োম, বারিকিন লাডি ও জস সাউথ এলাকায় কারফিউ জারি থাকবে। ‘আইন-শৃঙ্খলা’ যেন ভেঙে না পড়ে তা নিশ্চিত করতে এ কারফিউ জারি হয় বলে দাবি করা হয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন