Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সায়াটিকার কার্যকরী চিকিৎসা

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কোমর ব্যথা যখন পায়ের গোড়ালি পর্যন্ত চলে যায় তখন তাকে আমরা সায়াটিকা বলি। আসলে সায়াটিকা কোমর ব্যথারই সম্প্রসারিত রূপ। অস্টিওআথ্রাইটিস বা পি এল আইডিয়ের ফলে সায়াটিক ¯œায়ু উৎপন্নকারী জালিকার গোড়ায় চাপ পড়লে এই ¯œায়ুটিতে এক ধরনের প্রদাহ শুরু হয়। এই প্রদাহের ফলে ব্যথা তীব্র থেকে তীব্রতর হতে পারে। ব্যথা কোমর থেকে পায়ের পেছনের অংশ দিয়ে হাঁটু ও গোড়ালি পর্যন্ত চলে যেতে পারে। অনেকে পা চিবানো বা ঝিঁ ঝিঁ অনুভব করে থাকেন। অনেকে আবার কোমরের চেয়ে পায়েই বেশি ব্যথা অনুভব করেন। বিশ্রাম অবস্থায় ব্যথা কিছুটা কম থাকলেও দাঁড়িয়ে থাকলে বা হাঁটলে ব্যথা বৃদ্ধি পায়। ব্যথা বেশি তীব্র হলে রোগী শুয়ে থাকতে বা ঘুমাতে পারেন না।

কি চিকিৎসা প্রয়োজন : ব্যথা কমানোই মূল লক্ষ্য। এক্ষেত্রে ব্যথানাশক ওষুধ ও ইলেকট্রথেরাপির সম্মিলিত চিকিৎসা ভালো কাজ করে। তীব্র ব্যথা নিয়ন্ত্রণে দিনে ৪/৫ বার ফিজিওথেরাপি দিতে হবে। কোমরের এমআরআইয়ের মাধ্যমে রোগ সম্পর্কে নিশ্চিত হতে হবে। ‘লালপতাকা’ উপসর্গ যেমন : পা অবশ হয়ে যাওয়া, প্রশাব-পায়খানা বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি উপসর্গ থাকলে সার্জনের সাথে যোগাযোগ করতে হবে। ফিজিওথেরাপি চিকিৎসা নেয়ার পূর্বে অবশ্যই একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞের কাছ থেকে প্রেসক্রিপশন করে নেবেন।
ষ ডাঃ মোহাম্মদ আলী
পরিচালক ও চিফ কনসালট্যান্ট
হাসনা হেনা পেইন অ্যান্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার (এইচ পি আর সি)
বাড়ি- ২১, রোড- ১০/এ, সেক্টর- ১১, উত্তরা ঢাকা।
মোবাইল : ০১৮৭২৫৫৫৪৪৪, ০১৭৩২৭৬২৩৩৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সায়াটিকার কার্যকরী চিকিৎসা
আরও পড়ুন