Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ায় প্রথম গোলশূন্য ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০৩ এএম

প্রথমবারের মত গোলশূন্য ড্রয়ের মুখ দেখলো রাশিয়া বিশ্বকাপ। ‘সি’ গ্রæপের এই ড্র ফ্রান্সকে করেছে গ্রæপ চ্যাম্পিয়ন, রানার-আপ হয়ে শেষ ষোলয় উঠেছে ডেনমার্ক। একই সময়ে অনুষ্ঠেয় গ্রæপের অপর ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারায় পেরু। ৪০ বছর পর বিশ্বকাপে জয় পেলো লাতিন দলটি।
৩৭তম ম্যাচে এসে কোন গোলের দেখা পেল না রাশিয়া। ডেনমার্কের বিপক্ষে প্রায় ৭০ শতাংশ বলের দখল রেখে আধিপত্য দেখিয়েও জাল আবিষ্কতার করতে পারেনি দিদিয়ের দেশমের শিষ্যরা। কিলিয়ান এমবাপের পরিবর্তে এদিন একাদশে ছিলেন উসমান দেম্বেলে। অঁতোয়ান গ্রিজম্যানের সঙ্গে আক্রমণে আতঙ্কও ছড়ান বার্সেলোনা ফরোয়ার্ড। কিন্তু জালের দেখা পাননি। ৭৮তম মিনিটে তার বদলি হিসেবে নামেন এমবাপে।
প্রথম দুই ম্যাচ হারের ফলে পেরুর বিদায় নিশ্চিত হয় আগেই। আসরে টিকে থাকতে অস্ট্রেলিয়াকে জিততেই হতো একই সঙ্গে অপর ম্যাচে হারতে হতো ডেনমার্ককে। কিন্তু এর কিছুই না হওয়ায় পেরুর সঙ্গে বিদায় নিশ্চিত হয় সকারুদেরও। আন্দ্রে ক্যারিলোর ১৫ গজ দূরের ভলি প্রথমার্ধে পেরুকে এগিয়ে রাখে। খুব কাছ থেকে দলকে সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিলেন ম্যাথিউ ল্যাকি। কিন্তু তার শট দারুণভাবে ফিরিয়ে দেন অ্যান্ডারসন সান্তামরি। ১৪ মাসের নিষেধাজ্ঞা স্থিগিত করে বিশ্বকাপে খেলতে আসা পেরু অধিনায়ক পাওলো গুয়েরো দ্বিতীয়ার্ধের শুরুতেই দুর কর্নার থেকে দারুণ শটে ব্যবধান ২-০ করেন। ক্রিশ্চিয়ান কুয়েভের শট পোস্টে লাগায় ব্যবধান আর বাড়েনি। এই জয়ের ফলে তিনে থেকে বিশ্বকাপের গ্রæপ পবৃ শেষ করলো পেরু। আট ম্যাচ আগে ১৯৭৮ সালে বিশ্বকাপে জয় পেয়েছিল পেরু। সেবার ইরানকে তারা হারিয়েছিল ৪-১ গোলে।
দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে গ্রæপ পবৃ শেষ করলো ফ্রান্স। সমা তিন ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে দ্বিতীয় স্থানে থাকা ডেনমার্কের অর্জন পাঁচ পয়েন্ট। ৩০ জুন শেষ ষোলর প্রথম ম্যাচে ফ্রান্সের প্রতিপক্ষ ‘ডি’ গ্রæপ থেকে রানার্স-আপ হওয়া দল। ১ জুলাই নিঝনি নভগোরোদে ডেনমার্ক খেলবে ‘ডি’ গ্রæপের চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ