Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

জাকসু নির্বাচনের দাবিতে অবস্থান কর্মসূচী ঘোষণা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ২:০২ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৭তম সিনেট অধিবেশন শিক্ষকদের প্রতিহতের ঘোষণার পর এবার শিক্ষার্থীরা কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের তফসীল ঘোষণার দাবিতে সিনেট অধিবেশনের সামনে অবস্থান কর্মসূচী পালন করার ঘোষণা দিয়েছেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা দেন জাবি সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি মাহাথির মুহাম্মদ।

এসময় লিখিত বক্তব্যে তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার দুপুর ২টা থেকে প্রশাসনিক ভবনের সামনে আমরা প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালন করবো। এই কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের ছাত্র-শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকে অংশগ্রহণের জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।

ছাত্র প্রতিনিধিহীন সিনেটকে অপূর্ণাঙ্গ ও অবৈধ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘২৭বছর ধরে বিশ্ববিদ্যালয়ের সকল ফোরামের নির্বাচন যথাযথভাবে অনুষ্ঠিত হলেও শুধু জাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়নি। যার ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মান, ছাত্র অধিকার ও গণতান্ত্রিক সংস্কৃতির অধপতন ঘটেছে। বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের কর্তা ব্যক্তিরা জাকসু নির্বাচন সংক্রান্ত আশ্বাস দিলেও তার কোন প্রতিফলন ঘটেনি।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের অংশীজন সকল ছাত্র সংগঠন জাকসু নির্বাচন অনুষ্ঠিত করার লক্ষ্যে একমত ও সেচ্চার থাকলেও দীর্ঘ বছর ধরে জাকসু অনুষ্ঠিত না হওয়ার মধ্য দিয়ে প্রকট ভাবে প্রশাসনকি সেচ্ছাচারিতা এবং প্রশাসনের অগণতান্ত্রিক মনোভাবেই প্রতিয়মান হচ্ছে।

তাই অবিলম্বে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণা ও নির্বাচিত ছাত্র প্রতিনিধিদের অংশগ্রহনের ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ ও কার্যকর সিনেটের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মাধ্যে উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু, ছাত্র ইউনিয়নের সভাপতি নাজির আমিন চৌধুরী জয়, সম্পাদক অনিক, ছাত্রফ্রন্টের সম্পাদক মুহাম্মদ দিদার প্রমুখ।

উল্লেখ্য, আগামীকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে ৩৭তম বার্ষিক সিনেট অধিবেশন বেলা তিনটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অনুষ্ঠিত হবে। এই সিনেট সভা থেকে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ২০১৭-২০১৮ অর্থ বছরের সংশোধিত ও ২০১৮-২০১৯ অর্থ বছরের মূল বাজেট উপস্থাপন করবেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় নিয়ে সিনেটররা আলোচনা করবেন। এই সিনেট অধিবেশন বিভিন্ন দাবিতে প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ