Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ইউরোপ-আমেরিকার ভিসা পাওয়ার সহজ উপায় ব্লগিং

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশী ব্লগারদের এখন সুসময় (!)। ইউরোপ আমেরিকা যেতে চাইলে নিজেকে ব্লগার প্রমাণ করতে পারলেই হলো। ব্যাস, আর কী। সেই সাথে ইসলামবিদ্বেষী প্রমাণ করতে পারলে হয়তো মিলে যাবে ইউরোপ আমেরিকার মতো উন্নত দেশের আশ্রয়। জানা গেছে, ইতিমধ্যে বেশ কিছু ব্লগার ঐ অঞ্চলের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন। আরো শতাধিক ব্লগার বিদেশে আশ্রয়ের চেষ্টা করছেন। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ব্লগারদের সেদেশে আশ্রয়ের কথা জানানো হয়েছে। ইউরোপের জার্মানী এবং সুইডেনতো আগে থেকেই ব্লগারদের আশ্রয় দিচ্ছে। এমনকি একসময় বাংলাদেশ থেকে পালিয়ে সুইডেনে আশ্রয় পেয়েছিলেন বিতর্কিত ও তথাকথিক নারীবাদী এবং ইসলামবিদ্বেষী লেখিকা তসলিমা নাসরিনও। আর এই সুযোগে ব্লগার পরিচয়ে ইউরোপ আমেরিকায় আদম ব্যবসারও দোকান খুলে বসেছে কিছু আদমবেপারী।
ইতিমধ্যে সোমবার ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র মার্ক টোনার পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়মিত ব্রিফিংয়ে বলেছেন, বাংলাদেশে হুমকির মুখে থাকা ব্লগার ও ধর্মনিরপেক্ষ অ্যাকটিভিস্টরা যুক্তরাষ্ট্রে আশ্রয় পেতে আবেদন করতে পারবেন। তিনি বলেছেন, মানবিক প্যারোলের আওতায় তারা আবেদন করতে পারবেন।
এর আগে গত বছরের ডিসেম্বর মাসে ঢাকায় মার্কিন প্রবাসী ব্লগার অভিজিৎ রায় নিহত হবার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির কাছে বাংলাদেশে ইসলামী উগ্রবাদীদের হুমকি রয়েছে জানিয়ে জরুরি ভিত্তিতে বাংলাদেশি ব্লগার বা লেখকদের আশ্রয় দেবার জন্য যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আবেদন জানায় কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এবং পেন আমেরিকান সেন্টারের নেতৃত্বে আটটি সংগঠনের একটি জোট। চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে হিউম্যান রাইটস ওয়াচ, রিপোর্টাস উইদাউট বর্ডারস এবং ফ্রিডম হাউজ এর মতো প্রভাবশালী সংগঠনও ছিল।
বিদেশে যাওয়ার এমন সুযোগ পেলে এমন পরিস্থিতি কি হতে পারে যে কেউ ইচ্ছে করে ইসলাম বা নবী মোহাম্মদকে নিয়ে কিছু লিখলো এবং আমেরিকায় আশ্রয় চাইলো? এমন প্রশ্নের জবাবে সংবাদমাধ্যমের সাথে ব্লগার আরিফ জেবতিক বলেছিলেন, অনেকে চেষ্টা করছে। তারা দূতাবাসে ধর্ণা দিয়ে নির্যাতিত ব্লগার বলে পরিচয় দেয়ার চেষ্টা করছে। পেশাদার আদম ব্যাপারীরা হয়তো বিভিন্ন জায়গা থেকে তরুণকে ব্লগার সাজিয়ে পাঠানোর চেষ্টা চালাচ্ছে।
জানা গেছে, বাংলাদেশ সরকার এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্লগারদের জীবনের নিরাপত্তা দিতে পারছে না এ অভিযোগ এনে যে যেভাবে পারছেন দেশ ছেড়ে যাচ্ছেন। এ পর্যন্ত আলোচিত অন্তত ৩০ জন ব্লগার দেশ ছেড়ে গেছেন বলে জানা গেছে। অচিরেই দেশ ছাড়ার প্রক্রিয়ার সঙ্গে যুক্ত আছেন আরও অন্তত ১০-১২ জন। সূত্র বলছে, এরা সবাই ব্রিটেন, জার্মানি, সুইডেন ও আমেরিকায় যাওয়ার চেষ্টা করছেন।
আরো শতাধিক ব্লগার বিভিন্নভাবে দেশ ছাড়ার চেষ্টা করছেন। ব্লগারদের পক্ষ থেকে বলা হচ্ছে, আইনশৃঙ্খলাবাহিনীর পক্ষ থেকেও হুমকিতে থাকা ব্লগারদের সতর্ক থাকার পাশাপাশি ‘আন-অফিশিয়ালি’ বিদেশ চলে যেতে বলা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাজীব হায়দার শোভন ওরফে থাবা বাবা নামে একজন ব্লগার নিহত হন। এরপর থেকেই মূলত নিজেকে নাস্তিক প্রমাণের মাধ্যমে ব্লগার সেজে ইউরোপ আমেরিকা যাবার প্রবণতা লক্ষ্য করা যায়। ব্লগাররা বলছেন, একের পর এক ব্লগার হত্যাকা- ঠেকাতে না পারার কারণে অনেকেই নিরাপত্তাজনিত কারণে দেশের বাইরে চলে যেতে বাধ্য হচ্ছেন।
দেশ ছাড়তে বাধ্য হওয়া ব্লগাররা হলেন- আসিফ মহিউদ্দিন, ওমর ফারুক লুক্স, অনন্য আজাদ, গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক শাম্মী হক, মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ, সৈকত চৌধুরী, সুব্রত শুভ, ক্যামেলিয়া কামাল, রতন (সন্ন্যাসী), সবাক, কৌশিক, পারভেজ আলম, অমি রহমান পিয়াল, শামীমা মিতু, আজম খান, মাহমুদুল হক মুন্সি ওরফে বাঁধন, তন্ময় প্রমুখ। ব্লগার সূত্র জানায়, ব্লগারদের বেশির ভাগই গত দুই বছরে বেশি দেশ ছেড়েছেন। গত বছর সবচেয়ে বেশিসংখ্যক ব্লগার নিরাপত্তাজিনত কারণে দেশ ছাড়েন। ব্লগার ও লেখক সৈকত চৌধুরী গত বছর দেশ ছেড়ে যান। ড. হুমায়ুন আজাদের ছেলে অনন্য আজাদ হুমকির কারণে দেশ ছাড়েন গত বছরের ২৯ জুলাই। ব্লগার শাম্মী হক জার্মানিতে চলে যান গত বছরের অক্টোবরে। গণজাগরণ মঞ্চের নেতৃত্ব দেয়া মাহমুদুল হক মুন্সী ওরফে বাঁধন ও অমি রহমান পিয়াল দেশ ছাড়েন গত বছরের নভেম্বরে। প্রায় একই সময়ে দেশ ছেড়ে যান সাংবাদিক ও ব্লগার শামীমা মিতুও। ব্লগার সংশ্লিষ্টরা জানান, ব্লগার ক্যামেলিয়া কামাল, অমি রহমান পিয়াল, সুব্রত শুভ ও আজম খান বর্তমানে সুইডেনে রয়েছেন। পারভেজ আলম রয়েছেন নেদারল্যান্ডসে। শাম্মী হক, অনন্য আজাদ, তন্ময় কর্মকার, আসিফ মহিউদ্দিন ও মাহমুদুল হক মুন্সী ওরফে বাঁধন রয়েছেন জার্মানিতে। সন্ন্যাসী রতন রয়েছেন নরওয়েতে। ব্লগার মনির রয়েছেন ফ্রান্সে। দুর্বৃত্তদের হামলায় আহত হওয়ার পর চিকিৎসাধীন ব্লগার ও প্রকাশক শুদ্ধশ্বরের কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলও সবার অগোচরে দেশ ছেড়ে আমেরিকায় চলে যান।
ব্লগার-সংশ্লিষ্ট সূত্র জানায়, সর্বশেষ নাজিমউদ্দিনকে হত্যার পর অনেক ব্লগার বিদেশ যাওয়ার জন্য আবার চেষ্টা শুরু করেছেন। একটি ইউরোপীয় লেখক অধিকার সংরক্ষণ সংগঠনে চারশ’রও বেশি আবেদন জমা হয়েছে শুধু বাংলাদেশ থেকে। কেউ স্বল্পকালীন, কেউ বা দীর্ঘমেয়াদী আশ্রয়ের আবেদন করেছেন। এদের অনেকেই ব্লগার। অনেকে আবার লেখালেখিই করেন না। কিন্তু ব্লগার হত্যায় কোনও না কোনওভাবে আতঙ্কিত বোধ করছেন বলেই আবেদন করেছেন তারা।
জানা গেছে, ব্রিটেনসহ ইউরোপে ব্লগার পরিচয়ে এসাইলাম আবেদনকারীদের এখন পোয়াবারো মৌসুম চলছে। কোন কালে লেখালেখি, ব্লগিং বা সাংবাদিকতার সাথে সম্পৃক্ত না থাকলেও কেবল এসাইলাম পেতে দেশ থেকে আসা স্টুডেন্ট, ভিজিট ভিসায় আসা ব্যাক্তিরাও এখন সাংবাদিক বা ব্লগার পরিচয়ে এসাইলাম শিকারের আসায় আবেদন করছেন ব্রিটিশ সরকারের কাছে। সর্বশেষ জনৈক আলবাব, জুয়েলসহ গত এক মাসে শতাধিক ব্যাক্তি ব্রিটেনে ব্লগার পরিচয়ে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। নিজেদের দেশে নিরাপত্তাহীনতার গল্প সাজাতে এরা আশ্রয় নিচ্ছেন নানা কৌশলের।
বাংলাদেশের ব্লগারদের পাশে দাঁড়িয়েছে একাধিক আন্তর্জাতিক সংগঠন। গত বছরের শেষ দিকে নেদারল্যান্ডসের রাজধানী হেগে তাদের সহায়তায় অনুষ্ঠিত হয় এক সংহতি বইমেলা, যেখানে নির্বাসিত বাংলাদেশি ব্লগাররা অংশ নেন। ‘বাংলাদেশ সংহতি বইমেলা› শিরোনামের আয়োজনটি করে নেদারল্যান্ডসভিত্তিক মানবাধিকার সংগঠন দ্য হেগ পিস প্রজেক্ট এবং মুক্তমনা ব্লগ। তাদের সহায়তায় ছিল ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট অ্যান্ড এথিকাল ইউনিয়ন (আইএইচইইউ)। হেগের বিকল্প বইমেলায় অংশ নেবার পর তখন ব্লগার আসিফ মহিউদ্দীন জানিয়েছিলেন, কমপক্ষে ২৮ জন ব্লগার দেশত্যাগে বাধ্য হয়েছেন। কেউ কেউ পরিবারসহ চলে এসেছেন। এদের অধিকাংশই অবস্থান করছেন ইউরোপের বিভিন্ন দেশে। মহিউদ্দীন বলেন, আরো অন্তত ৪০ জন ব্লগার বাংলাদেশে ভয়ে, আতঙ্কে দিন কাটাচ্ছেন। তারাও যে কোনো সময় দেশত্যাগে বাধ্য হতে পারেন। এছাড়া পরিস্থিতি না বদলালে আরো অনেকে বাংলাদেশ ছাড়ার চিন্তা করতে পারেন।
খোঁজ নিয়ে জানা যায়, সুবিধালোভী ব্লগারদের অনেকেই বিদেশে রাজনৈতিক আশ্রয়ের জন্য কর্মকা- চালিয়ে যাচ্ছেন। তারা দেশের বাইরে বিভিন্ন দেশে রাজনৈতিক আশ্রয় লাভের আশায় বিদেশের দূতাবাসগুলোতে যোগাযোগ করছেন। এদের অনেকেরই বিদেশে থাকার আবেদন সে দেশের সরকার গ্রহণ করেছে, কারও আবেদন আবার বাতিল করা হয়েছে।



 

Show all comments
  • Mohammad hossen ১৩ এপ্রিল, ২০১৬, ৬:৩০ এএম says : 0
    Allah(SWT ) and his most loving Prophet (S ) no one has exclusive rights to say anything against Allah ( (SWT )
    Total Reply(0) Reply
  • Hossain Balayet Arman ১৯ জুন, ২০১৭, ৯:৫৩ এএম says : 0
    অামেরিকায় যাওয়ার কোনো উপায় অাছে
    Total Reply(3) Reply
    • AIC-JEWEL RANA ৬ অক্টোবর, ২০১৭, ৮:০২ পিএম says : 0
      WANTS JOBE FOR COMPUTER /DRIVEING/BAR ETC.
    • ৭ মার্চ, ২০১৮, ১২:৫৮ পিএম says : 3
      আমার অনেক ইচ্ছাআমেরিকা যাওয়ার এতে যা করতে বলবে তাই করবে
    • আল-আমিন (সাজু) ১ জুলাই, ২০১৮, ১১:১৮ পিএম says : 0
      আমি আমেরিকা যেতে চাই!
  • RH Redoy ৪ জুলাই, ২০১৭, ১১:৪৬ পিএম says : 0
    ব্লগার কি আমি ত এটা বুজিনা একটু বলেন
    Total Reply(0) Reply
  • sujon ৫ জুলাই, ২০১৭, ১০:১৫ এএম says : 0
    আমি ইউরোপ জেতে চাই আমারে ভিশা দিতে পারবেন piliz আমাকে জানাবেন ok
    Total Reply(0) Reply
  • ZAHED ২৭ জুলাই, ২০১৭, ১:৫০ পিএম says : 0
    Ami ki Amricka visa pate pare ki korte hobe janaben plz
    Total Reply(0) Reply
  • Md Bashir ahamed Khan ২ আগস্ট, ২০১৭, ১২:০৭ এএম says : 0
    আমি আমেরিকা যেতে চাই
    Total Reply(0) Reply
  • sakil ৩ আগস্ট, ২০১৭, ৩:৪৩ পিএম says : 0
    আমাকে একটি ইউরোপ এর যে কোন দেশের ভাল একটি ভিসা দিবেন???????
    Total Reply(0) Reply
  • sujon ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৬:০২ পিএম says : 0
    আমি আমেরিকায় জেতে চাই। ভিসা দেওয়া যাবে কি?দেওয়া গেলে call ME! 01861451441
    Total Reply(0) Reply
  • সাইদুর ৭ সেপ্টেম্বর, ২০১৭, ৫:০৬ এএম says : 0
    আমি আমেরি বা ইউরুপের ঢ়ে কোনো একটি দেশে যেতে চাই প্লিজ কেও আছেন হেল্প করবেন
    Total Reply(0) Reply
  • সবুজ ৩ অক্টোবর, ২০১৭, ৭:৪৮ পিএম says : 0
    আমি আমেরিকা আসতে চাই
    Total Reply(0) Reply
  • মো: রাববি মিয়া ৩১ অক্টোবর, ২০১৭, ৩:৫৭ পিএম says : 0
    আমি আমেরিকা যেতে ইচ্ছুক। আমাকে কি একটি ভিসা দেওয়া যাবে।
    Total Reply(0) Reply
  • mohiuddin ২ নভেম্বর, ২০১৭, ১:৫১ পিএম says : 0
    আমি একটি আমেরিকান ভিসা চায় দেওয়া যাবে?
    Total Reply(0) Reply
  • তারেক ৯ নভেম্বর, ২০১৭, ৪:৫১ পিএম says : 0
    আমেরিকা বসবাসরত নাগরিক যদি বাংলাদেশ থেকে আমাকে নিয়ে যেতে চাই তাহলে আমেরিকার ভিসা পাওয়ার সম্ভাবনা কতটুকু??? দয়া করে জানালে ভাল হবে?? আর দিকর্নিদেশান দেখায় দিলে ভাল হবে।।।।
    Total Reply(0) Reply
  • শোয়াইব আহমদ বাপ্পী ৮ ডিসেম্বর, ২০১৭, ১০:৪০ এএম says : 2
    আমি আমেরিকা বা ইউরোপ যেতে চাই আমাকে কী ভিসা দিতে পারবেন।আমাকে পারলে যানাবেন
    Total Reply(0) Reply
  • MORIAM ৯ ডিসেম্বর, ২০১৭, ৮:৩১ পিএম says : 0
    স্যার আমি আমেরিকা জেতে চাই,আমার ছোটবেলা থেকেই খুভ খুভ ইচ্ছা আমেরিকা জাওয়ার।আপনাদের কাছে আকুল আবেদন আমার জন্য একটা ভিসা দেওয়ার জন্য।please please give me 1VISIA
    Total Reply(0) Reply
  • মোসা:মরিয়ম ভুইয়া ৯ ডিসেম্বর, ২০১৭, ৮:৩৮ পিএম says : 0
    আমি আমেরিকা যেতে চাই।আমিকি যেতে পারব।ভিসার জন্য কি কি প্রয়োজন আমাকে দয়াকরে জানাবেন।
    Total Reply(1) Reply
    • jafor ২৭ এপ্রিল, ২০১৮, ৫:১১ এএম says : 0
      upne sohoja jataparban khoros base hoba
  • MAHMUD ১৭ ডিসেম্বর, ২০১৭, ১:০৬ পিএম says : 0
    ফ্যামিলি ভিসা এফ্লাই করছি কিছু কাগজ আসছে আর কিছু বাকি আছে,, এখন এই কাগজ গুলা সম্পর্কে জানতে চাই
    Total Reply(0) Reply
  • hridoy ২৩ ডিসেম্বর, ২০১৭, ৫:০০ পিএম says : 0
    আমার আমেরিকার একটি ভিসা লাগবে। টাকা কত খরচ হবে। Bink এ কত টাকা থাকতে হবে। আমি saudi Arabia থাকি আমার পাসপোর্ট কয়টি দেশের ভিসা লাগানো থাকতে হবে। jov ভিসা।
    Total Reply(0) Reply
  • মো:হাসিবুর রহমান ৩১ ডিসেম্বর, ২০১৭, ১২:১৮ এএম says : 0
    যদি কেউ আমাকে ইতালির ভিসা দিত, আমি তাকে আজীবন মনে রাখতাম। আমার সপ্ন শুধু সপ্নই থেকে যাবে কিন্তুু বাস্তবায়ন হবে না। সবার তো সবাই আছে আমার তো কেউ নাই। আমি যদি একবার যেতে পারি তাহলে আর কোন দিন ফিরে আসবনা, হে আল্লাহ আমার মনের আশা পূরন করিও।
    Total Reply(0) Reply
  • রাজু আহমেদ ২৫ জানুয়ারি, ২০১৮, ৯:৩৭ এএম says : 0
    আমি আমেরিকা অথবা ইউরোপ এর যে কোন দেশে একটা ভাল ভিসা পেতে পারি।
    Total Reply(0) Reply
  • উজ্জ্বল হোসেন ২৭ জানুয়ারি, ২০১৮, ২:২৬ এএম says : 0
    ইটালির ইসপ্নসার ভিসা লাগবে
    Total Reply(0) Reply
  • Shahidul islam ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৮:৩২ এএম says : 0
    আমি ইউরোপে যে কোনো একটি যেতে চাই
    Total Reply(0) Reply
  • ২ জুন, ২০১৮, ৯:০৬ পিএম says : 0
    আমেরিকান জব ভিসা বা যেকোন নরমালি ভাবে যাওয়ার ব্যাপারে জানতে চাই।
    Total Reply(0) Reply
  • md riyad uddin ১৯ জুন, ২০১৮, ২:৪৭ পিএম says : 0
    786 amerika akti sundur desh,tai jibone kokhon sujuk pele amerikate gure asbo....
    Total Reply(0) Reply
  • Raaz Ahmed ১৮ আগস্ট, ২০১৮, ৮:৫৩ পিএম says : 0
    I also have dream to go to America. But My dreams when will come true, don't know.
    Total Reply(0) Reply
  • আহম্মেদ ফয়সাল ২ সেপ্টেম্বর, ২০১৮, ২:২৪ পিএম says : 0
    পরের দেশে গিয়ে কাজ না করে নিজের দেশটাকে আমরা "আমেরিকা" বানাতে পারি না আর যোগ্যেতা থাকলে অন্যের সাহায্যের প্রয়োজন হয় না নিজে চেষ্টা করে ও ইউরোপ / আমেরিকায় যাওয়া যাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।