Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোমরা বন্দরে ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের বিরুদ্ধে সাতক্ষীরার ভোমরা বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ উঠেছে। প্রতিনিয়ত তল্লাশি, ওজন ও পণ্য পরীক্ষার নামে বিজিবি আমদানি-রপ্তানির ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে, যা শুঙ্ক আইনের পরিপন্থী বলে দাবি ব্যবসায়ীদের।
রোববার দুপুর ৩টার দিকে ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ব্যবসায়ী নেতৃবৃন্দ এই অভিযোগ করেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম।
এ সময় আরো উপস্থিত ছিলেন-ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দিলওয়ার রাজু, সাবেক সভাপতি নেছারউদ্দিন, সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতির সভাপতি নাসিম ফারুক খান মিঠু, ব্যবসায়ী তৌহিদুল ইসলাম প্রমুখ।
সংবাদ সম্মেলনে বলা হয়, ব্যবসায়ীরা আইন অনুযায়ী যথাযথ রাজস্ব পরিশোধ করে পণ্য আমদানি-রপ্তানি করে আসছে। আইন লঙ্ঘন করে অথবা মিথ্যা ঘোষণা দিয়ে কেউ পণ্য আনলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণেরও সুযোগ রয়েছে। অথচ এই নিয়ম লঙ্ঘন করে বিজিবি সদস্যরা বন্দর এলাকায় ঢুকে বৈধ পণ্য আটক করছে। এতে ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির শিকার হয়ে ভোমরা বন্দর ব্যবহারের আগ্রহ হারিয়ে ফেলছেন। চলে যাচ্ছেন দূরবর্তী বন্দরে।
ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, গত ৭ এপ্রিল বিজিবি যে পান আটক করে, তা আমদানির ক্ষেত্রে যথাযথ শুল্ক প্রদান করা হয়েছিল। কিন্তু বিজিবি আটককৃত পান থানায় জমা দিয়ে চার ব্যবসায়ী ও দুই কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে চোরাচালান ও শুল্ক ফাঁকির মামলা করেছে। কিন্তু আদালত আটককৃত পান ফেরত দেয়ার নির্দেশ দিয়েছেন।
সংবাদ সম্মেলনে ব্যবসায়ীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। একই সাথে দাবি আদায়ে চারদিনের কর্মবিরতি কর্মসূচি ঘোষণা করা হয়। এই কর্মসূচির প্রথম দিনে ১১ এপ্রিল এক ঘণ্টা, দ্বিতীয় দিন দুই ঘণ্টা, তৃতীয় দিন তিন ঘণ্টা ও চতুর্থদিন চার ঘণ্টা কর্মবিরতি পালন করবে বন্দর ব্যবহারকারীরা। এতেও দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি ঘোষণার আল্টিমেটাম দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোমরা বন্দরে ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ