Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

গাঁজায় ডুবে আছে অর্ধেকেরও বেশি ইসরাইলি সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০২ এএম

অর্ধেকেরও বেশি ইসরায়েলি সেনা গাঁজা সেবন করে। ইসরায়েল অ্যান্টি-ড্রাগস অথরিটির (আইএডিএ) পরিসংখ্যানের বরাত দিয়ে ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরোনথ এ কথা জানিয়েছে। ইয়েদিওথ আহরোনথ জানিয়েছে, কমপক্ষে ৫৪ দশমিক ৩ শতাংশ ইসরায়েলি সেনা নিয়মিত গাঁজা সেবন করে বুঁদ হয়ে থাকে।
আইএডিএ-এর পরিসংখ্যানের বরাত দিয়ে গতকাল বুধবার মিডল ইস্ট মনিটর এই খবর দিয়েছে। এতে বলা হয়, গত নয় বছরে ইসরায়েলি সেনাদের অবৈধ মাদক সেবনের পরিমাণ ব্যাপক মাত্রায় বেড়েছে। সেনাদের প্রতি ১০০ জনের মধ্যে ১১ জন অবৈধ মাদক সেবন করতো। আইএডি বলছে, এই তথ্য হচ্ছে ২০০৯ সালের। নয় বছরের মাথায় ২০১৭ সালের হিসাবে এই সংখ্যা পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে।
ইয়েদিওথ আহরোনথ বলছে, ইসরায়েলি সেনাবাহিনীতে গাঁজা সেবন আগে একটি অপরাধ হিসেবে বিবেচিত হতো। অভিযুক্ত গাঁজা সেবনকারী সেনা সদস্যদের বিরুদ্ধে অভিযোগ এনে তাদেরকে কারাগারে পাঠানো হতো। গত বছরের জানুয়ারি থেকে সেনাবাহিনী নমনীয় নীতি গ্রহণ করেছে। আর এতে করে ইসরায়েলি সেনারা অফ-ডিউটিতে থাকা অবস্থায় পাঁচবার পর্যন্ত গাঁজা সেবন করে বুঁদ হয়ে পড়ে থাকে।
ইসরায়েলি পত্রিকাটি জানায়, নতুন নিয়ম অনুযায়ী ডিউটিতে থাকাবস্থায় যারা গাঁজা সেবন করে এবং সেটি পাঁচবারের বেশি হলেও কোর্ট-মার্শাল বা অভিযোগের মুখোমুখি হতে হবে না। নিয়মিত গাঁজা সেবনকারী একজন সেনা নাম প্রকাশ না করার শর্তে জানান, ইসরায়েলি সেনা কমান্ডাররাও গাঁজা সেবন করেন। স্টাফ, মেডিকেল সার্জেন্টসহ সবাই গাঁজায় আসক্ত। তাহলে এটি বন্ধ করবে কে?
ওই সেনা সদস্যের কথা হচ্ছে, কোম্পানি কমান্ডার হয়তো গাঁজা সেবন করেন না। কিন্তু যেসব সেনাসদস্যরা নিয়মিত গাঁজা সেবন করে চলেছেন তাদের সম্পর্কে কমান্ডাররা অবগত। কমান্ডার গাঁজা সেবনকারী সেনাসদস্যদের অনেকটা টালামাটাল অবস্থায় হেঁটে যেতে দেখেন। আবার তাদেরকে কিছুটা ক্লান্ত অবস্থায় ফিরে আসতে দেখার পরও বিষয়টি না দেখার ভান করে উপেক্ষা করেন।



 

Show all comments
  • মোঃ মাসুম মিয়া ২৮ জুন, ২০১৮, ৯:৩৮ এএম says : 0
    ইসরাইল মুসলমানদের জন্য সবক
    Total Reply(0) Reply
  • আবু তামিম ২৮ জুন, ২০১৮, ৪:২৫ পিএম says : 0
    এ মাত্রা আরো বাড়ুক। .........রা সব মারা যাক। আমি খুশী হবো।
    Total Reply(0) Reply
  • শামীম ২৮ জুন, ২০১৮, ৪:৪৭ এএম says : 0
    ইসরাইল পৃথিবীর জন্য অভিশাপ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ