Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

অফিসে বসে আর মলে শপিং করেও মেদ কমাতে পারেন!

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ৭:২৪ পিএম

রোজ রোজ একই রকম ব্যায়ামের টিপস্ নিতে আপনার কি ভীষণ একঘেয়ে লাগছে? এবার নিজেকে ফিট রাখুন অফিসের চেয়ারে ও মল ওয়াকিং করে ৷ কিভাবে করবেন? জেনে নিন তাহলে।

অফিসে বসে
যারা চাকরি করেন তাদের সারাদিন অফিসে বসেই কাজ করতে হয়। এতে শরীরের ওজন বেড়ে যায়। কেননা, প্রতিদিন আট থেকে নয় ঘন্টা এক জায়গায় বসে থাকলে শরীর চালনা হয় না। ফলে পর্যাপ্ত পরিমাণ ক্যালোরিও খরচ হয়না । তার ফলেই বেড়ে যায় ওজন। এর থেকে আছে পরিত্রাণের উপায়। দরকার নেই আলাদা সময়। কাজ করতে করতেই শরীরের মেদ কমানো সম্ভব।
১। কাজের মাঝে প্রতি ৩০ মিনিট পর পর ২ মিনিট বিরতি নিন। অনেকক্ষণ এক নাগাড়ে কাজ না করে চেয়ার থেকে উঠুন, পানি/জুস পান করুন, রিল্যাক্স করুন। একটু হাঁটুন তাতে আপনার শরীর চালনা হবে। হজমের সমস্যা দূর হবে ক্যালোরি খরচ হবে ৷ অনেকক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয় হজমেরও গণ্ডগোল হয়। পটাসিয়ামে সমৃদ্ধ পানিও যেমন অ্যাভোকাডো জুস, নারিকেলের পানি পান করতে পারলে ভাল হয়।
২।পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড। এবার ছেড়ে দিয়ে ঠিক উল্টো দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে দশ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে আপনার ক্যালোরিও ঝরবে আর পায়ের ব্যাথাও কমবে।


শপিং মলে
শপিং মলে গিয়ে যদি একটু ব্যায়াম করা যায় তাহলে তো কথাই নেই ৷ মলে প্রত্যেকটি ফ্লোর অনেকটা জায়গা নিয়ে তৈরি হয় ৷ সব মলই তিন চারতলা হয়ে থাকে ৷ প্রথমেই জোরে হাঁটতে শুরু করবেন না ৷ প্রথম পাঁচ মিনিট আস্তে আস্তে হাঁটুন ৷ এতে ওয়ার্ম আপ হয়ে যাবে ৷ তারপর ১৫ মিনিট আরেকটু জোরে হাঁটুন ৷ হাঁটার সময় হাত দুটো সামনে পিছনে নাড়াচাড়া করুন ৷ পরের দশ মিনিট আরেকটু জোরে হাঁটুন ৷ পরের ২০ মিনিট আস্তে আস্তে হাঁটুন ৷ ওপরে যাওয়ার সময় সিঁড়ি ব্যবহার করুন ৷পানি/জুস পান করুন, চর্বি জাতীয় খাবার ফাস্টফুড এড়িয়ে চলুন।এই হেঁটে হেঁটে ঘুরেই শপিংটাও সেরে নিন ৷ দেখবেন আপনার ব্যায়াম হয়ে যাবে, একঘেয়েও লাগবে না ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ