Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০৪ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৩। আমার মাথার চুলগুলো দিন দিন পড়ে যাচ্ছে। এতে হালকা টাক দেখা যাচ্ছে। আমি এই চুল পড়ার বিরম্বনা থেকে মুক্তি চাই।

রফিক, বনশ্রী, ঢাকা।
উত্তর : আর কেন ভাবনা? বর্তমানে আধুনিক ‘পিআরপি’ থেরাপীর মাধ্যমে খুব সহজেই টাক মাথায় চুল গজান সম্ভব হচ্ছে।
প্রশ্ন: আমি বিবাহিতা। বয়স ৩৮। আমার মুখে অনেক মেছতা। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে লেজার চিকিৎসা নিয়েছি। কিন্তু লাভ হয়নি। আমার প্রশ্ন মেছতার সঠিক কোনো চিকিৎসা আছে কি?
Ñমিসেস কবিতা। ধানমন্ডি। ঢাকা।
উ: মেছতার প্রকার ভেদ আছে। মেছতার প্রকার ও কারণ শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে মেছতা দূর করা সম্ভব। এজন্য চাই হরমোন অ্যানালাইসি ও ইতিহাস শোনা। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। ৪ সন্তানের বাবা। আমার স্ত্রীর বয়স অনেক কম। যে কারণে সহবাসে তাকে তৃপ্ত করতে পারছি না। অর্থাৎ আমি যৌনমিলনে পূর্ণ সক্ষম হতে চাই।
Ñআ. রহমান। পান্থপথ। ঢাকা।
উত্তর : স্ত্রী-সহবাসে সক্ষম হবার জন্য বয়স কোন বাধা নয়। এ জন্য চাই সুস্বাস্থ্য ও মন এবং পরিপূর্ণ সামাজিক অবস্থান। তাছাড়া বর্তমানে অনেক বৈজ্ঞানিক চিকিৎসায় কোন পার্শ্বক্রিয়া ছাড়া সহবাসে সক্ষম করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস চর্মরোগে ভুগছি। অনেক চিকিৎসক আমার চিকিৎসা করেছেন। কিন্তু আমার রোগটি সারেনি। বর্তমানে রোগটি আমার দেহে ছড়িয়ে গিয়েছে। আমি দ্রæত এ থেকে পরিত্রাণ চাচ্ছি।
Ñআবু হেরা চৌধুরী। কক্সবাজার। চট্টগ্রাম।
উত্তর : সোরিয়াসিস চর্ম রোগটি ভীষণ কষ্টকর রোগ। সঠিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে রোগটির নিয়ন্ত্রণ সম্ভব। আপনার রোগটির অধ্যাবধি সঠিক চিকিৎসা হয়নি। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫০। আমার দু’হাত ও পায়ের প্রায় সবগুলো নখ নষ্ট হয়ে গিয়েছে। আমার নখগুলো কি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব?
Ñআমেনা বেগম। টংগী। গাজীপুর।
উত্তর : আমার মনে হচ্ছেÑ আপনার সকল নখ ডিস্ট্রোফী হয়ে গিয়েছে। বর্তমানে নখের অনেক বৈজ্ঞানিক চিকিৎসা আছে। এতে আপনার নখগুলোর চিকিৎসা সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।