Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০৪ এএম


বানিয়াচং ইসলাহুল উম্মাহ পরিষদ
বানিয়াচঙ্গের ঐতিহ্যবাহী অরাজনৈতিক ও আত্মশুদ্ধিমূলক ধর্মীয় সংগঠন ‘ইসলাহুল উম্মাহ পরিষদ’এর ২৫ তম বার্ষিক অধিবেশন ও দ্বি-বার্ষিক কাউন্সিল’১৮ঈ. গত ১৭ জুন রোজ: রবিবার, সকাল ৯.০০ ঘটিকার সময় স্থানীয় ৫/৬নং বাজার জামে মসজিদে অনুষ্ঠিত হয়। দু’পর্বে অনুষ্ঠিত অধিবেশনে সভাপতিত্ব করেন আলহাজ্ব মাওলানা আব্দুল বাছিত আজাদ (বড়হুজুর) ও মাওলানা বশীর আহমদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বানিয়াচং-আজমিরীগঞ্জের মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব এডভোকেট আব্দুল মজিদ খান এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আল্লামা আব্দুর রব ইউসুফী, বিশিষ্ট রাজনীতিবিদ ডা: সাখাওয়াত হাসান জীবন, মাওলানা শায়খ মুখলিছুর রহমান, প্রিন্সিপাল মাওলানা আব্দাল হোসেন খান, মাওলানা কাজী আতাউর রহমান, এডভোকেট মঞ্জুর উদ্দীন আহমদ শাহীন, আলহাজ্ব ডা: হারুনূর রশীদ, বিশিষ্ট চিকিৎসক আলহাজ্ব ডা: মুবিন উদ্দীন, কোষাধ্যক্ষ আলহাজ্ব আব্দুশ শহীদ, মাওলানা জাফর আহমদ সিরাজী, মাওলানা আব্দুল জলিল ইউসুফী, মাওলানা নাসির উদ্দীন সৌরভ, মাওলানা মুজিবুর রহমান, ডা: মনির লস্কর, মাওলানা শফিকুর রহমান, সাংবাদিক আব্দুল কদ্দুস বিশ্বাস, সাংবাদিক আবু সালেহ আহমদ, মুজিবুল হোসেন মারুফ, মাওলানা সাদিক আহমদ, মাওলানা মুনতাসির আলম সুহান, মাওলানা মাহমুদুর রহমান সিজিল ও মৌলভী আবিদুর রহমান প্রমূখ।
বক্তাগণ বলেন, বানিয়াচং ইসলাহুল উম্মাহ পরিষদ ইসলামী শিক্ষা ও ঐতিহ্যের লালন বিকাশ এবং সত্যিকারের মূল্যবোধ প্রতিষ্ঠাসহ দেশ ও জাতির খিদমতে অপরিসীম অবদান রাখায় আমরা সংগঠনের নেতৃবৃন্দ ও সকল সদস্যবৃন্দের প্রতি আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করছি। আমরা আশাকরি এর অগ্রযাত্রা অব্যাহত থাকবে। সভাশেষে মাওলানা আব্দুল বাছিত আজাদ (বড়হুজুর) এর সভাপতিত্বে আগামী দু’বছরের জন্য বানিয়াচং ইসলাহুল উম্মাহ পরিষদের দ্বি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। আগামী ১৪৩৯-’৪০ ও ১৪৪০-’৪১ হিজরী সনের জন্য গঠিত কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ হলেন যথাক্রমে- (সভাপতি) মাওলানা বশীর আহমদ, (সিনিয়র সহ-সভাপতি) মাওলানা শায়খ শফিকুর রহমান, (সহ-সভাপতি) মাওলানা মুজিবুর রহমান, (সাধারণ সম্পাদক) মাওলানা রওশন ইজদানী, (যুগ্ম সম্পাদক) মাওলানা সাদিক আহমদ, (সাংগঠনিক সম্পাদক) আলহাজ্জ্ব ডা: হারুনুর রশীদ, (কোষাধ্যক্ষ) আলহাজ্জ্ব মোঃ আব্দুশ শহীদ, (সহ-কোষাধ্যক্ষ) মোঃ জয়নাল আবেদীন, (প্রচার সম্পাদক) মৌলভী আবিদুর রহমান, (সদস্যবৃন্দ) আলহাজ্জ্ব মাষ্টার নূরুল হুদা বিশ্বাস, আলহাজ্জ্ব খলিলুর রহমান, মোঃ মেরাজ উদ্দীন, মোঃ আজিজুর রহমান (রেতু), আরশাদ হোসেন খান (বিপ্লু) ও হাফিজ আনোয়ার
হুসেন (সুমন)।
ইসলামী আন্দোলন বাংলাদেশ
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের কদমতলী থানার মেরাজনগর এলাকায় গরীব ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়। আজ সকাল ১১টায় মেরাজনগর টোকিও মার্কেটের সামনে সেমাই, চিনি ও দুধ বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক, কুমিল­া-৩ আসনে সংসদ সদস্য প্রার্থী মাওলানা আহমদ আবদুল কাইয়ূম। ৫৯নং ওয়ার্ড সভাপতি আলহাজ্ব মুজিবুর রহমানের সভাপতিত্বে এবং সেক্রেটারী মুহাম্মদ ফরহাদ বেপারীর পরিচালনায় অনুষ্ঠিত ঈদ সামগ্রী বিতরণ পূর্ব অনুষ্ঠানে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন নির্মাণ শ্রমিকনেতা মুহাম্মদ আব্দুর রাজ্জাক, কাদেরিয়া বিল্ডার্সের এমডি সাইফুল কাদের, ৫৯নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী হাজী আব্দুল­াহ, আলহাজ্ব ইমাম হোসেন পাটোয়ারী, মুহা. নজির হোসেন, মোঃ আরিফুল ইসলাম, মোঃ শাহীন, ছানাউল­াহ পাটোয়ারী, জাকির হোসেন পাটোয়ারী, জাহিদ হোসেন প্রমুখ। এছাড়াও মোহাম্মদবাগ চৌরাস্তা, ঢাকা ম্যাচ ফ্যাক্টরী ও কদমতলী এলাকার প্রায ৫ শতাধিক অসহায় পরিবারের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে মাওলানা আহমদ আবদুল কাইয়ূম বলেন, দেশে সুদভিত্তিক অর্থব্যবস্থার ফলে সুদ দেয় গরীব আর সুদ নেয় ধনী। ফলে গরীব দিন দিন আরো গরীব হয় এবং ধনী আরো ধনী হয়। পক্ষান্তরে ইসলামী অর্থব্যবস্থায় যাকাত দিবে ধনী এবং যাকাত নিবে গরীব এতে করে বৈষম্য দূর হয়ে স¤প্রীতি সৃষ্টি হবে। কুরআনে আল­াহ রাব্বুল আলামিন এরশাদ করছেন “ধনীর সম্পদে গরীবের হিস্যা রয়েছে। কাজেই ধনী-গরীব বৈষম্য দূর করতে হলে ইসলামী অর্থব্যবস্থা চালু করতে হবে।
-প্রেস বিজ্ঞপ্তি।

আল কোরআনের কাব্যানুবাদ
মুহিবুর রহমান খান
সূরা আ’রাফ
মক্কায় অবতীর্ণ : আয়াত ২০৬ রুকু : ২৪
আশ্রয় চাহি আল্লাহর, যেন শয়তান দূরে রয়,
(শুরু করিলাম) আল্লাহর নামে পরম করুণাময়
১০৬। ফেরাউন বলে, ‘যদি তুমি কোন প্রমাণ আনিয়া থাক,
তবে তুমি সত্যবাদী হইলে সম্মুখে তাহা রাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।