Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এএফআই নতুন চেয়ারম্যান ফজলে কবির

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০২ এএম

আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে কাজ করা বিশ্বের সবচেয়ে বড় সংগঠন অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের (এএফআই) নতুন চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আগে সংস্থাটির চেয়ারম্যান ছিলেন ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ইলান গল্ফাজন। স¤প্রতি এ সিদ্ধান্ত হয়েছে। এএফআই হলো বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক এবং আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর আন্তর্জাতিক সংগঠন, যা বিশ্বব্যাপী সাধারণ মানুষকে আর্থিক খাতে অন্তর্ভুক্ত করার বিষয়ে কাজ করছে। বর্তমানে ৯১টি দেশের ১০৪টি প্রতিষ্ঠান এর সদস্য। বাংলাদেশে মোবাইল ব্যাংকিংয়ের প্রসারে ভূমিকার জন্য ২০১৪ সালে সংস্থাটি বাংলাদেশ ব্যাংককে পুরস্কৃত করে। এএফআই বাংলাদেশের ফোকাল পয়েন্ট কর্মকর্তা ও কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি বিভাগের উপমহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম বলেন, ‘আন্তর্জাতিক এ সংস্থার চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন গভর্নর; যা আমাদের জন্য গর্বের।’
দুই মাদক ব্যবসায়ীর কারাদÐ
নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : কুমিল্লার নাঙ্গলকোট থানা পুলিশের বিশেষ অভিযান চালিয়ে মহিলা মাদক ব্যবাসায়ীসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করা হয়। গতকাল বৃহস্পতিবার মাদক ব্যবসায়ীদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬ মাসের বিনাশ্রম কারাদÐ প্রদান করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো: আক্তারুরজামান।
পুলিশ সূত্রে জানা যায়, বুধবার গভীর রাতে এ এস আই আব্দুর রহিম তার সঙ্গীয় ফোর্স নিয়ে বিভিন্ন জায়াগায় অভিযান চালিয়ে ঢালুয়া ইউপি ভবনের পাশে দাই বাড়ী (মাদকের আস্তানা) থেকে ৬ মাদক মামলার আসামী শাহাজান কালুর স্ত্রী নার্গিস আক্তার নাছরিন (৩৫) ও বাঙ্গড্ডা ইউপির আঙ্গুলখোড় নামকস্থান থেকে রায়কোট ইউপির লক্ষীপদুয়া গ্রামের কবির আহম্মদের ছেলে মো: বদিউল আলম (২০) আটক করে থানায় নিয়ে আসে। তাদের প্রত্যেকের কাছ থেকে আধা কেজি করে গাঁজা উদ্ধার করা হয়। তাদরে বিরুদ্ধে মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ