Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাবেক ভিসিপন্থীদের বাধায় জাবির সিনেট অধিবেশন পন্ড

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০২ এএম

ইনকিলাব ডেস্ক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক শরীফ এনামুল কবিরের অনুসারী সিনেট সদস্য ও শিক্ষকদের প্রতিরোধের মুখে বার্ষিক সিনেট অধিবেশন পন্ড হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেট উপস্থাপনের আলোচ্যসূচিতে ৩৭তম ওই অধিবেশন বসার কথা ছিল।
তবে সিনেট সভাপতি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম জানিয়েছেন, তিনি নিজ ক্ষমতাবলে বাজেট অনুমোদন দেবেন। ভিসির বিরুদ্ধে অধ্যাদেশ, স্ট্যাটিউট ও কার্যপ্রণালি বিধি লঙ্ঘনের অভিযোগ এনে গতকাল সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের ফটকগুলোতে তালা ঝুলিয়ে সেখানে অবস্থান নেন আওয়ামীপন্থিদের একাংশ। তারা সবাই শরীফ এনামুল কবিরের অনুসারী সিনেট সদস্য ও শিক্ষক। ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ এবং জোট’-এর ব্যানারে পূর্বঘোষিত এই কর্মসূচির কারণে সারা দিন প্রশাসনিক কার্যক্রম বন্ধ ছিল। এদিকে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে পৌনে তিনটায় ‘প্রগতিশীল ছাত্র জোট’-এর ব্যানারে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় বামপন্থি ছাত্র সংগঠনগুলো। বিকাল তিনটার দিকে ভিসি ফারজানা ইসলাম তার অনুসারী সিনেট সদস্য ও শিক্ষকদের নিয়ে প্রশাসনিক ভবনে ঢুকতে গেলে সেখানে অবস্থানরত শরীফপন্থি সিনেট সদস্য ও শিক্ষকদের বাধার মুখে পড়েন। ভিসি কর্মসূচি প্রত্যাহার করে সিনেট অধিবেশনে যোগ দেওয়ার অনুরোধ জানালে শরীফপন্থি সংগঠনের সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ ভিসির কাছে চারটি আলোচ্যসূচি অন্তর্ভুক্ত করে অধিবেশন ডাকার দাবি জানান। সেগুলো হলো, ১৭ এপ্রিল শিক্ষকদের ওপর ‘হামলায়’ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, তলবি সভার মাধ্যমে ভিসি প্যানেল নির্বাচনের ব্যবস্থা নেওয়া, সিনেট থেকে সিন্ডিকেটে তিনটি ও অর্থ কমিটিতে একটি মেয়াদোত্তীর্ণ পদে নির্বাচন এবং জাকসু নির্বাচন। ভিসি বলেন, ‘আলোচনার মাধ্যমে এগুলোর সমাধান সম্ভব। ৪৫-৫০ দিনের মধ্যে বিশেষ সিনেটে অধিবেশন ডেকে মেয়াদোত্তীর্ণ পদ চারটিতে নির্বাচনের ব্যবস্থা করা হবে।’
জাকসু নির্বাচনের ব্যাপারে ফারজানা ইসলাম বলেন, ‘ছাত্রনেতাদের সঙ্গে আমি কথা বলেছি। জাকসু নির্বাচন আমারও কাম্য। রাষ্ট্রপক্ষ থেকে কিছু নির্দেশনা রয়েছে। আগামী জাতীয় নির্বাচনের আগে জাকসু নির্বাচন দেওয়া সম্ভব না। নির্বাচনের পরে জাকসুর দিকে অগ্রসর হবো।’
জাকসু নির্বাচনের আগে ক্যাম্পাসে ছাত্র সংগঠনগুলোর শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ তৈরির জন্য ভিসি অনুরোধ জানান বিএনপিপন্থি শিক্ষকরা। পরে সিনেট সদস্য ও শিক্ষকদের সঙ্গে কুশল বিনিময় করে বাসভবনের দিকে ফিরে যান ভিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পন্ড

১ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ