Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

আওয়ামী লীগ তিন দিনও ক্ষমতায় থাকতে পারবে না -আলোচনা সভায় ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০১ এএম

জাতীয় ঐক্য সৃষ্টি হলে আওয়ামী লীগ তিন দিনও ক্ষমতায় থাকতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) জেলে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান (তারেক রহমান) সাহেব বিদেশে। আমরা এখন যারা দায়িত্বে আছি, আমাদের লক্ষ্য একটাই আন্দোলন সৃষ্টি করা, জাতীয় ঐক্য সৃষ্টি করা। যে জাতীয় ঐক্যের মধ্যে দিয়ে আমরা সফল হব। আর এটাতে (জাতীয় ঐক্যে) সফল হলে ইনশাআল্লাহ আওয়ামী লীগ ৩ দিনও ক্ষমতায় থাকতে পারবে না। গতকাল (বৃহস্পতিবার) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং যুবদল সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর মুক্তির দাবিতে এ আলোচনা সভার আয়োজন করে সুলতান সালাউদ্দিন টুকু মুক্তি পরিষদ।
মির্জা ফখরুল বলেন, মেজর মিজানকে গ্রেফতার করে তারা বলছে, মিজান নাকি নাশকতার নির্দেশ দিয়েছেন। তার কথোপকথন যেটা বেরিয়েছে সেখানে কোথাও এমন কিছু বলা হয়নি। আবার যেটা বেড়িয়েছে সেটা তারই কিনা এ নিয়েও সন্দেহ আছে। তাই আমরা মেজর মিজানের অবিলম্বে মুক্তি চাই। এ ধরনের কর্মকাÐ থেকে সরকারকে দূরে থাকার পরামর্শ দিচ্ছি। কারণ, আপনারা ভুলে যাবেন না সরকার পরিবর্তন হবেই। সেদিন বেশি দূরে নয়, আপনাদেরও একইভাবে জবাবদিহি করতে হবে।
শুধু রোহিঙ্গারা নয়, গোটা বাংলাদেশের মানুষ এখন শরণার্থী হয়ে গেছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, ৭৮ হাজার মামলা আমাদের নেতাকর্মীদের বিরুদ্ধে দেওয়া হয়েছে। আজকে আমরা বিরোধী দলের নেতাকর্মীরা শান্তিতে একটু বাসায় থাকতে পারি না। আজকে তারা শরণার্থী হয়ে পড়েছে, অন্য এলাকায় গিয়ে থাকতে হচ্ছে। দলের নেতাকর্মীদের ঘরের মধ্যে প্রোগ্রাম করা বন্ধ করে রাজপথে নামার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা অন্তত ঘরের ভেতর মিটিং করা বন্ধ করেন। বাইরে যান, ১০, ১৫-২০ জন সাহস করে নামেন। বাইরে গিয়ে কথা বলেন। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে জনগণকে সঙ্গে নিয়ে সামনের দিকে এগিয়ে যাই। সরকারকে পরাজিত করতে না পারলে কাউকেই মুক্ত করা যাবে না। দলের অন্যতম নীতিনির্ধারণী এই নেতা বলেন, আমরা রাজপথে জীবন দিতে পারি, কিন্তু আপনাদেরতো আসতে হবে আমাদের সাথে? শুধু আমরা না সাথে যুবদল, ছাত্রদলকে রাজপথে নেমে আসতে হবে, জনগণের কাছে যেতে হবে, তাহলেই আমরা সরকার পতনে সফল হবো।
আন্দোলনের মধ্য দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আপনারা ঐক্যবদ্ধ হন। আন্দোলনের প্রস্তুতি নিন। আন্দোলনের মধ্য দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করে আনতে হবে। আইনি প্রক্রিয়ায় তার মুক্তি মিলবে না। তার সমস্যা রাজনৈতিক। রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে জেলে নেওয়া হয়েছে। সুতরাং রাজনৈতিকভাবে আমাদের তাকে বের করে নিয়ে আসতে হবে।
নির্বাচন প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেণ, বর্তমান সরকার নির্বাচন নির্বাচন খেলা করে জনগণের সঙ্গে তামাশা করছে। আজকের নির্বাচন কমিশন একটি অথর্ব কমিশন। তারা সরকারের নির্দেশমতো কাজ করে তাদের সহযোগিতা করছে। এই কমিশনকে পদত্যাগে বাধ্য করতে হবে। নির্বাচন কমিশন পুনর্গঠন করে আগামীতে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে হবে। যে নির্বাচনে ভোটাররা নির্ভয়ে গিয়ে ভোট দিতে পারবে। নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করতে হবে।
সরকারের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, আপনারাই বিরোধী দলগুলোর আন্দোলনের পরিস্থিতি তৈরি করছেন। সেই দিন বেশি দূরে নয়, যেদিন জনগণ তাদের জবাব দিয়ে দেবে। তিনি বলেন, আওয়ামী লীগ তাদের জন্মের শুরু থেকেই গণতন্ত্রে বিশ্বাস করে না, কোনোদিন করেনি। তারা স্বাধীনতার পর সব রাজনৈতিক দলকে নিষিদ্ধ করে দিয়ে একদলীয় বাকশাল কায়েম করেছে। আজকে যেমন রাস্তার পাশে লাশ পড়ে থাকে, সেদিনও এভাবে রাস্তার পাশে লাশ পড়ে থাকত।
যুবদলের সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরুর সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাড. আবদুস সালাম আজাদ প্রমুখ।



 

Show all comments
  • kazi Nurul Islam ২৯ জুন, ২০১৮, ১:৪৯ এএম says : 0
    3 months oborodh, jalaw, puraw koray ki kortay paracen? Now. 3 dina government falay deben. Ozon cara kotha bollay public apnader capa bazi cara ar kicui bolbay na
    Total Reply(0) Reply
  • Rahul Hasan ২৯ জুন, ২০১৮, ৩:৫৯ এএম says : 0
    গত ১০ বছরেও ক্ষমতা থাইকা নামাইতে পারনাই আবার মুখ দিয়া খালি কামান ফুটাও
    Total Reply(0) Reply
  • Nadir Zaman ২৯ জুন, ২০১৮, ৪:০০ এএম says : 0
    একেবারে ৩ দিনের আল্টিমেটাম? নিউজ পোর্টাল টা খুলতে পারলামনা। ভিতরে কি আছে জানিনা। তবে চ্যালেঞ্জ করলাম, তিন দিনে একটা জনসভা করে দেখাও।
    Total Reply(0) Reply
  • Bashir Ahmed ২৯ জুন, ২০১৮, ৪:০০ এএম says : 0
    আওয়ামী লীগ ক্ষমতায় জোর করে থাকতে চাইলে তোমরা তিনশত বছরেও কিছু করতে পারবা না।
    Total Reply(0) Reply
  • Abdul Hamid ২৯ জুন, ২০১৮, ৪:০১ এএম says : 0
    বিএনপির নেতাদের দেখলে আমার আফসোস হয়।খালেদা জিয়া মুক্ত থাকতেই সরকার পতন ঘটাইতে পারে নাই, এখন খালেদা বন্দী অবস্থায় কি করবেন তা জনগণ ভাল ভাবেই জানে।
    Total Reply(0) Reply
  • Md Razaul Mozumder ২৯ জুন, ২০১৮, ৪:০২ এএম says : 0
    হাস্যকর কথা,রাস্তায় তিন মিনিট আন্দোলন করার মুরোদ নাই যাদের তারা আবার তিনদিনে সরকার পতনের ফাকা বুলি ছারে।
    Total Reply(0) Reply
  • Mohammad Forhad ২৯ জুন, ২০১৮, ১১:৫২ এএম says : 0
    How?? By calling press conference and complaining how badly government is treating you guys???!!!
    Total Reply(0) Reply
  • শেখ মোঃআঃরউফ ২৯ জুন, ২০১৮, ৩:১০ পিএম says : 0
    তোমরা কোন দিন ঐক হতে পারবানা আর নামাতে ও পারবানা।বস্তা বরা হস্তা কথা বলতে আর মূখে বাজেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ

১১ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ