Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

রোহিঙ্গাদের জন্য জরুরি আশ্রয় শিবির নির্মাণ করছে আইওএম

বাসস | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ৭:৪০ পিএম

জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম) একটি অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পের আওতায় প্রতি সপ্তাহে কয়েকশ’ অস্থায়ী আশ্রয় শিবির নির্মাণ করছে। বাংলাদেশের রোহিঙ্গা শিবিরগুলোতে ভূমিধস ও বন্যার ঝুঁকিতে থাকা কয়েক হাজার লোকের জন্য নিরাপদ আবাসন সৃষ্টির লক্ষ্যে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।
বিশেষ উন্নত পদ্ধতি ব্যহার করে এই নতুন আশ্রয় শিবির নির্মাণে আইওএম-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইওএম কর্মীদের পাশাপাশি ছয় শতাধিক রোহিঙ্গা কেশ ফর ওয়ার্ক প্রোগ্রামের আওতায় কাজ করছে।
মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় কক্সবাজার জেলায় ত্রিপল দিয়ে তৈরি ও নরম মাটির আশ্রয় শিবিরে বসবাস করছে। বর্ষার ভারি বৃষ্টিতে এই শরণার্থীদের বেশ দুর্ভোগে পড়তে হয়।
সম্প্রতি পরিচালিত এক জরিপ অনুযায়ী বর্তমানে জেলার প্রায় দুই লাখ রোহিঙ্গা ভূমিধসের ঝুঁকিতে রয়েছে এবং একটি মানবিক সাহায্য সংস্থা ইতোমধ্যে এদের মধ্যে বেশি ঝুঁকিতে থাকা ২৩ হাজার লোককে অন্যত্র সরিয়ে নিয়েছে। এছাড়া আরো বহু লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া জরুরি।
আইওএম সেল্টারটিম ও পারিশ্রমিকে নিয়োজিত রোহিঙ্গারা নিজে প্রায় ৫০টি নতুন জরুরি আশ্রয়স্থল তৈরি করছে। সাম্প্রতিক ঝড়-ভূমিধসে ক্ষয়ক্ষতির শিকারসহ অধিক ক্ষতিগ্রস্তদের জন্য এসব আশ্রয়স্থল গড়ে তোলা হচ্ছে। আইওএম ও এর অংশীদারদের নতুন প্রস্তুতকৃত জমিতে এ আশ্রয়স্থল তৈরি হচ্ছে। জুলাই মাসের মধ্যে প্রায় দেড় হাজার আবাসন গড়ে তোলা হবে। এতে প্রায় সাড়ে ৭ হাজার মানুষের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন