Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেরণা জোগাচ্ছেন বের্তোনি

আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে, বিশ্বাস সাবেকদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১০:২৯ পিএম

ঘরের মাঠে ১৯৭৮ বিশ্বকাপ। গ্রæপ পর্বে ইতালির কাছে হেরে ব্যাকফুটে। শঙ্কা উঁকি দিচ্ছিলো গ্রæপ পর্ব থেকেই বিদায়ের। সেখান থেকে বিশ্বজয়ী!
২০১৮ রাশিয়া বিশ্বকাপ। বাছাই পর্ব থেকেই ধুঁকতে থাকা, গ্রæপ পর্ব পেরুতেই গলধঘর্ম। এবারও বিশ্ব চ্যাম্পিয়ন?
প্রশ্নটার উত্তরটা ‘হ্যাঁ’ দিয়েই দিলেন এমন অসম্ভবকে জয় করা এক আর্জেন্টাইন নায়ক, দানিয়েল বের্তোনি। গ্রæপ পর্বে ভুগলেও আর্জেন্টিনা রাশিয়া বিশ্বকাপের পুরোটা পথ পাড়ি দিতে পারবে বলে বিশ্বাস ১৯৭৮ সালে দেশটিকে প্রথম বিশ্বকাপ শিরোপা জেতানো দলের অন্যতম এই সদস্য। ঘরের মাঠে হওয়া ওই বিশ্বকাপের গ্রæপ পর্বের একটি ম্যাচে হেরে গেলেও শেষ পর্যন্ত শিরোপা জিততে পেরেছিল আর্জেন্টিনা। ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে দলের ৩-১ ব্যবধানের জয়ে শেষ গোলটি করেছিলেন বের্তোনি।
এবারের আসরে যেন সেই স্মৃতিই খুঁজে পেলেন সাবেক রাইট উইঙ্গার। সেই স্মৃতি হাতড়ে প্রেরণার বানী ছড়ালেন খেই হারিয়ে দিশা খুঁজে ফেরা মেসিদের জন্য। বললেন, আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপ সম্ভাবনা প্রসঙ্গে, ‘বাজেভাবে শুরু করার পর ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপ জিতেছে এমন অনেক দল আছে। (১৯৭৮ বিশ্বকাপ) আমরা ইতালির কাছে হেরে গিয়েছিলাম। দ্রæতই আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। তাই আমার বিশ্বাস আছে এবং আমি আশা করি, আমরা বিশ্ব চ্যাম্পিয়ন হব। তবে আমাদের উন্নতি করবে হবে।’
এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার শুরুটা আশানুরূপ হয়নি। তবে গ্রæপ পর্বের সমস্যাটা সামনের ম্যাচগুলোতে আর্জেন্টিনাকে কাটিয়ে ওঠার তাগিদ দিলেন বের্তোনি, ‘দল হিসেবে আমরা এখনও এক হতে পারিনি। এখন পর্যন্ত অল্প কিছু মুহূর্তে আমরা একজোট হতে পেরেছি। আমরা ছিটকে যাওয়া থেকে তিন-চার মিনিট দূরে ছিলাম। ভাগ্য আমাদের পক্ষে ছিল। এখন আমরা আমাদের মানসিকতাটা বদলাতে পারব। প্রতিযোগিতার মাঝামাঝি সময়ে একটা দল গড়ে তোলা অসম্ভব। তবে আমি খুব খুশি, কারণ আর্জেন্টিনা কোয়ালিফাই করেছে। আমার বিশ্বাস, আমরা ফাইনালে যাব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ