Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ষার মৌসুমী বায়ু দেশে কম সক্রিয় উত্তর-পূর্ব ভারতে অতিবৃষ্টির সতর্কতা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রাম ব্যুরো : বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর আপাতত কম সক্রিয়। বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। গতকাল (শুক্রবার) দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও তা ছিল হালকা ও অস্থায়ী বিক্ষিপ্ত আকারে। সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় তেঁতুলিয়ায় ৩১ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৩ ডিগ্রি সে.।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। তবে এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
এদিকে গতকাল ভারতের আবহাওয়া বিভাগ অতিবৃষ্টির সতর্কবার্তায় জানায়, ৩ জুলাই পর্যন্ত আগামী ৫ দিনে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আসাম, মেঘালয়, অরুণাচল, মিজোরাম, ত্রিপুরা, নাগাল্যান্ড, মনিপুর, সিকিম এবং হিমালয় পাদদেশ ও পশ্চিমবঙ্গে ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত বাংলাদেশের প্রধান নদ-নদী অববাহিকার মূল উৎস ও উজানভাগে উত্তর-পূর্ব ভারতের এসব অঞ্চলে অতিবৃষ্টির কারণে ভাটিতে ঢল নামতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষা

৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ