Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আতঙ্কে অবৈধ বাংলাদেশী

মালয়েশিয়ায় কাল থেকে চিরুনি অভিযান

শামসুল ইসলাম : | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:১১ এএম, ৩০ জুন, ২০১৮

 মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া শেষ হচ্ছে আজ। আজকের মধ্যে দেশটির ইমিগ্রেশন বিভাগের হাতে সংশ্লিষ্ট কর্মীদের পাসপোর্ট না পৌঁছলে অবৈধ হওয়ার শঙ্কা রয়েছে। মালয়েশিয়ার নতুন সরকার দেশটিতে অবৈধ অভিবাসীদের বৈধ করার সময় ৩০ জুনের পরে আর বাড়াবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। ১ জুলাই থেকে মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চলে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চিরুনি অভিযান শুরু হবে। মাইজি’ ও দালালদের খপ্পরে পরে কয়েক লাখ অবৈধ বাংলাদেশী এখনো বৈধতা লাভের সুযোগ থেকে বঞ্চিত রয়েছে। বৈধতা লাভের প্রতিশ্রæতি দিয়ে দালাল চক্র অবৈধ কর্মীদের কাছ থেকে জনপ্রতি ৫ হাজার থেকে ৬ হাজার রিঙ্গিত হাতিয়ে নিয়েছে। কিন্ত অধিকাংশ অবৈধ কর্মীর ভাগ্যে বৈধতার কাগজপত্র মেলেনি। এসব অবৈধ বাংলাদেশী কর্মীরা গ্রেফতার আতঙ্কে ভুগছেন। মালয়েশিয়া সরকারের রি-হায়ারিং প্রকল্পের আওতায় এ পর্যন্ত প্রায় ৫ লাখ বাংলাদেশি শ্রমিক নিবন্ধিত হয়েছেন। কিন্তু আনুসাঙ্গিক কার্যাদি সম্পন্ন করেননি বা বৈধ হওয়ার জন্য অনেকে দূতাবাসের পরামর্শ না নিয়ে দালালদের খপ্পরে পড়েছেন তারাই সমস্যায় পড়ছেন। মালয়েশিয়া থেকে একাধিক সূত্র এতথ্য জানিয়েছেন।
দেশটির অভিবাসন বিভাগ বলছে, দেশের সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে অবৈধ অভিবাসন সমস্যা মোকাবেলার প্রচেষ্টার অংশ হিসেবে এই অভিযান অব্যাহত থাকবে। এ পর্যন্ত বাংলাদেশিসহ সহস্রাধিক অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে বলে জানা গেছে। দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান বলেছেন, এসব অভিবাসীর কাগজপত্র যাচাই শেষে আটক করা হয়েছে।
সম্প্রতি পুত্রাজায়ায় এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী বলেছেন, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে চালু হওয়া বৈধকরণ প্রকল্পে যেসব কর্মী ও নিয়োগকর্তারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছেন, তাদের গ্রেফতারে আপোষ করবে না প্রশাসন ৷ তিনি বলেন,অবৈধ অভিবাসীদের ক্রমবর্ধমান বৃদ্ধি ঠেকাতে কার্যক্রমকে আরও গতিশীল করবে ইমিগ্রেশন বিভাগ এবং দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার তাগিদে কোনো পক্ষের সাথে আপোষে যাবে না প্রশাসন ৷ তিনি আরও বলে যে, ‘মোট কতজন অবৈধ অভিবাসী মালয়েশিয়ায় আছে তা আমরা জানি না, তবে আমরা আইন প্রয়োগে দৃঢ.ভাবে প্রতিজ্ঞাবদ্ধ এবং আমরা দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা অবৈধদের ধরতে অনুসন্ধান করবো ৷
মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন যে করেই হোক ৩০ জুনের মধ্যে পূর্বের আবেদনকৃত সকল বাংলাদেশি কর্মীদের মধ্যে পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। এদিকে , কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশনে প্রবাসীরা আবেদন করেও সময়মতো পাসপোর্ট পাচ্ছে না এমন অভিযোগ রয়েছে।
হাই কমিশন সূত্রে জানা গেছে, গত ২৩ ও ২৪ জুন মালয়েশিয়ায় সরকারি ছুটি থাকলেও কুয়ালালামপুরস্থ হাই কমিশনসহ জহুর বারু, পিনাং, সেরেম্বান, ক্লাং-এ একযোগে বাংলাদেশি কর্মীদের হাতে নতুন পাসপোর্ট সরবরাহ করেছে। গত ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত ৮১ হাজার ৩০৮ টি পাসপোর্ট আবেদনের পরিপ্রেক্ষিতে কর্মীদের হাতে ৭৯ হাজার ৩৩২টি পাসপোর্ট বিতরণ করেছে হাই কমিশন কর্তৃপক্ষ।
এ বিষয়ে দূতাবাসের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার জানান, মালয়েশিয়ার চলমান রি- হায়ারিং প্রক্রিয়া শেষ হচ্ছে ৩০ জুন। এর পরিপ্রেক্ষিতে দূতাবাস বাংলাদেশি কর্মীদের দ্রæত পাসপোর্ট ও অন্যান্য সেবা প্রদান করে আসছে। কুয়ালালামপুরস্থ রাজধানী রেস্টুরেন্টের স্বত্বাধিকারী প্রবাসী ব্যবসায়ী কাজী সালাহ উদ্দিন জানান, ঈদের দিন থেকেই কোতোয়ারা এলাকাসহ যেখানে অভিবাসী’র আনাগোনা বেশি সেখানেই ইমিগ্রেশন পুলিশ অভিযান চালাচ্ছে। গতকালও কোতোয়ারা এলাকায় পুলিশ অভিযান চালিয়ে বেশ কিছু বাংলাদেশী কর্মীকে গ্রেফতার করে নিয়ে গেছে। তিনি বলেন, বিভিন্ন কোম্পানীর মাধ্যমে বৈধতা লাভের জন্য অবৈধ কর্মীরা হাজার হাজার রিঙ্গিত দিয়েও প্রতারণার শিকার হয়েছে। তারা এখন বড় সমস্যায় রয়েছে। তার মতে, পালিয়ে থাকা অবৈধ বাংলাদেশীরা গ্রেফতার হলেই জেল খেটে এবং জরিমানা দিয়ে দেশে ফিরতে হবে। তিনি লাখ লাখ অবৈধ বাংলাদেশীদের বৈধতার সুযোগ সৃষ্টির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন।

 



 

Show all comments
  • ইব্রাহিম ৩০ জুন, ২০১৮, ৩:৫৮ এএম says : 0
    সবাইকে সতর্ক থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • মানিক ৩০ জুন, ২০১৮, ৩:৫৯ এএম says : 0
    এই সময় বিপদগ্রস্ত প্রবাসীদের পাশে দাঁড়ানো উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ