Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ জুলাই পাবনায় আসছেন

স্টাফ রিপোর্টার ,পাবনা ও ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ৫:৪৫ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ জুলাই পাবনায় আসছেন পাবনার ঈশ্বরদীর রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের পারমাণবিক চুল্লি বসানোর (ফাষ্ট কংক্রিট পোরিং ডেট বা এফসিডি) কাজের উদ্বোধন করবেন।
প্রকল্প সূত্র জানা যায়, প্রথম ইউনিটের কংক্রিটের কাজ চলমান। নির্ধারিত সময় অনুযায়ী কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। একইসাথে দ্বিতীয় ইউনিটের কাজও শুরু করার জন্য সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে ।
প্রধানমন্ত্রী আগমনকে কেন্দ্র করে এরমধ্যেই সরকারের স্থানীয় সকল দপ্তরের কর্মব্যস্ততা শুরু হয়েছে। পাবনা জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন ও পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম, র‌্যাব কর্মকর্তা ,এনএসআইসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রধানমন্ত্রীর নিরাপত্তা জোরদার করতে প্রস্তুতি নিতে শুরু করেছেন।
গত বছরের ৩০ নভেম্বর এফসিডি কাজের উদ্বোধনের পর বাংলাদেশ বিশ্বের ৩২তম পারমাণবিক দেশ হিসেবে স্বীকৃতি অর্জন করে।
উল্লেখ্য, ১২০০ মেগাওয়াট ইউনিটের দুটি প্ল্যান্ট বসানো হচ্ছে। চুক্তি অনুযায়ী ফাষ্ট কংক্রিট পোরিং ডেট বা এফসিডি উদ্বোধনের দিন হতে ৬৩ মাসের মধ্যে এই প্রকল্পে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ হবে।
বিগত ২০১৪ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় রাশিয়ান ফেডারেশনের সাবেক প্রধানমন্ত্রী সের্গেই কিরিয়েঙ্কো এবং বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীগণ উপস্থিত ছিলেন। রাশিয়ান ফেডারেশনের সহযোগিতায় ঈশ্বরদীর রূপপুরে পদ্মা নদীর তীরে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা

১৯ জানুয়ারি, ২০২০
২২ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন