Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লজ্জার রেকর্ড নিয়ে মাচেরানোর বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১১:৫৬ পিএম

 বিশ্বকাপের ৯০ মিনিটের ম্যাচ এই প্রথম ৪-৩ স্কোরলাইন দেখলো। যে স্কোরলাইন গেছে আর্জেন্টিনার বিপক্ষে। লিওনেল মেসির বিশ্বকাপ হতাশা বাড়িয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে ফ্রান্স। এমন ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন দলটির ডিফেন্সিভ মিডফিল্ডার হাভিয়ের মাচেরানো। বিদায়ী ম্যাচ দিয়ে ৩৪ বছর বয়সী গড়েছেন লজ্জার একটি রেকর্ডও।
ম্যাচের প্রথমার্ধে ফরাসি মিডফিল্ডার এন’গলো কন্তেকে ফাউল করে হলুদ কার্ড দেখেন ৩৪ বছর বয়সী মাচেরানো; চলতি বিশ্বকাপে যা ছিল দ্বিতীয়। সব মিলে বিশ্বকাপে এটি তার সপ্তম হলুদ কার্ডের রেকর্ড। বিশ্বকাপে এত বেশি হরুদ কার্ড দেখেনি আর কোন খেলোয়াড়। অবশ্য ২০ ম্যাচের এই ক্যারিয়ারে কখনো লাল কার্ডের দন্ডে পড়তে হয়নি তাকে।
বিদায়ের ঘোষণা অবশ্য বিশ্বকাপের আগেই দিয়ে রেখেছিলেন মাচেরানো। আর্জেন্টিনার জার্সিতে তাকে সৈনিকই বলা চলে। ব্রাজিল বিশ্বকাপে দলকে ফাইনালে নেয়ার পথে তার অবদান ছিল অগ্রগন্য। ২০০৩ সালে আর্জেন্টিনার জার্সিতে অভিষেকের পর দেশটির হয়ে রেকর্ড ১৪৬ ম্যাচ খেলেছেন মাচেরানো। তিনটি গোলও আছে তার নামের পাশে, জিতেছেন ২০০৪ ও ২০০৮ অলিম্পিক মেডেল। এসময় বিশ্বকাপের ফাইনাল ছাড়াও দুটি কোপা আমেরিকার ফাইনালে খেলেছেন সাবেক বার্সেলোনা তারকা। কিন্তু মেসির মত তিনিও কখনো দেশের হয়ে বড় কোন শিরোপা জিতে পারেননি। এই না পাওয়া নিশ্চয় সারা জীবন পোড়াবে মাচেরানোকে। তা সত্বেও একজন লড়াকু সৈনিকের কথা নিশ্চয় অনেকদিন মনে রাখবে ফুটবল বিশ্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ