Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

প্রচণ্ড গরমেও চুল ও মেক-আপ রাখুন সতেজ

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:৩০ এএম | আপডেট : ৮:৩৮ পিএম, ৫ জুলাই, ২০১৮

প্রচণ্ড গরম বাইরে তবু বেরোতে তো হবেই৷ অনুষ্ঠানেও যেতে হবে৷ গরম বলে তো সবকিছু বাদ দেয়া যাবে না। ঘামের মোকাবিলা করে মেকআপ এবং চুল ঠিক রাখবেন কি করে? জেনে নিন উপায়।
চুলের জন্য
চুল ঘন দেখাতে: ঘনত্ব বাড়ায় এমন শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহারের মাধ্যমে চুলে আঠা ভাব থেকে রেহাই পেতে পারেন। ড্রায়ার দিয়ে চুল শুকানোর আগে চুলের ঘনত্ব বাড়ায় এমন লোশন মাখিয়ে নিতে পারেন। আর চুল আঁচড়াতে হবে উপর থেকে নিচের দিকে।
ঢেউ খেলানো চুল পেতে: প্রথমেই ভেজা চুলে কার্লিং মুজ মাখিয়ে ঝুটি করে বেঁধে রাখুন। পরে ‘কার্লার’ বা ‘টং’ ব্যবহার করে চুলে আনতে পারেন ঢেউ খেলানো ভাব। শ্যাম্পু করার তৃতীয় দিন আঠালোভাব থেকে বাঁচতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এটা চুলের ঢেউ খেলানো ভাব আরেকটু বেশি দিন ধরে রাখবে।
কয়েকটি প্রসাধনীর মিশ্রণ: মসৃণ করে এবং জটবাঁধা থেকে রক্ষা করে এমন চুলের প্রসাধনী একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে এক ঢিলে দুই পাখি মারা হবে। চুল মসৃণ হবে আবার জটও বাঁধবে না।
রোঁদে স্কার্ফ দিয়ে চুল ঢেকে নিতে পারেন। স্টাইলিশ সামার হ্যাট ব্যাবহার করুন।
মেক-আপের জন্য
ওয়াটার প্রুফ মেকআপ: ওয়াটারপ্রুফ আইলাইনার, মাসকারা এবং আই পেনসিল কিনুন৷ গরমে মুখ মুছতে হবে প্রায়ই। মুখ মুছতে গিয়ে যাতে চোখের কাজল মুছে না যায় সেজন্যই এই প্রসাধনীগুলো ব্যবহার করা উচিত। বেছে নিতে হবে একদম গাঢ় কিংবা একবারে হাল্কা রংয়ের আইলাইনার। যাতে আপনাকে সারাদিন দেখায় সকালবেলার মতোই সতেজ।
হাল্কা মেকআপ: যত কম প্রসাধনী ব্যবহার করবেন ত্বকের মেকআপ ততই হালকা থাকবে। মুখের ওপর মেকআপের পুরু আস্তরণ ঘামের পরিমাণ বাড়ায়৷ তাই ব্যাকটেরিয়ারোধী মেকআপ ব্যবহার করুন৷
ফাইন্ডেশনের বদলে কনসিলার ব্যবহার করে মুখের দাগ ঢেকে রাখা ভালো। এতে ত্বক হাল্কা থাকবে। প্রসাধনীতে এসপিএফ’য়ের মাত্রা ৩০য়ের বেশি হলে ভালো হয়। বিবি ক্রিম একটি উপযুক্ত উপায়। কারণ এটি হচ্ছে ময়েশ্চারাইজার এবং ফাউন্ডেশনের মিশ্রণ।
এমন মেক আপ ব্যবহার করুন যা ঠোঁট, চোখের পাতা এবং গাল সবটার প্রয়োজনীয়তা মেটাতে পারে। মানে অল ইন ওয়ান৷ এতে সময় বাঁচবে, ব্যাগও হাল্কা থাকবে।
প্রচুর পরিমান পানিও পান করুন। এতে শরীরের তাপমাত্রা কম থাকবে। ত্বক সতেজ থাকবে। ঘাম কম হবে। সরাসরি রোঁদ যতটা পারেন এড়িয়ে চলুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।