Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বিশ^বিদ্যালয় রিপোর্টার : কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহŸায়ক রাশেদ খানকে গতকাল গ্রেফতার করেছে পুলিশের একটি দল। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয়ের দায়ের করা আইসিটি আইনের এক মামলায় তাকে গ্রেফতার করা হয়। গতকাল সকালে শাহবাগ তিনি এ মামলা দায়ের করেন।
রাশেদের স্বজন ও বন্ধুরা অভিযোগ করেন, রোববার দুপুর সাড়ে ১২টার দিকে পুলিশের একটি দল সাদা পোশাকে এসে রাশেদ ও তার সাথে থাকা তার বন্ধু মাহফুজ খানকে ধরে নিয়ে যায়।
শাহবাগ থানা সূত্র জানায়, মামলার এজহারে জয় উল্লেখ করেনÑ ‘রাশেদ তার নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে ‘‘কোটা সংস্কার চাই (সকল ধরনের চাকরীর জন্য)’’ নামে একটি ফেসবুক গ্রæপে গত মাসের ২৭ তারিখে রাত ৮টা ৮ মিনিটে সে নিজে ভিডিও লাইভে এসে একটি বক্তব্য প্রদান করেন। সেই বক্তব্যে তিনি সুস্পষ্টভাবে এমন কিছু মিথ্যা মানহানিকর এবং নাশকতা ছড়ানোর উদ্দেশ্যে বিভিন্ন ধরনের বক্তব্য প্রদান করেন। ওই বক্তব্যে একপর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেনÑ “মনে হচ্ছে তার বাপের দেশ, সে একাই দেশের মালিক, ইচ্ছা মতন যা ইচ্ছা তা বলবে, আর আমরা কোন কথা বলতে পারবো না” যা মাননীয় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট মানহানী ঘটায়।’ ওই এজহারে আরও উল্লেখ করা হয় যে, আসামী রাশেদ খান ২০০৬ সালের তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় বর্ণিত অপরাধ সংঘটিত করেছে।
মামলার পরেই পুলিশ তাকে ভাষাণটেক থেকে গ্রেফতার করে। এদিকে গ্রেফতারের আগে নিজের বাসা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে এসে রাশেদ খান ভয়ার্ত কণ্ঠে বলেনÑ ‘আমাকে বাঁচান প্লিজ, আমাকে তুলে নিয়ে যাচ্ছে। আমাকে ধাওয়া দিয়েছে ডিবি পুলিশ। ভিডিওটি শেয়ার করুন।’ এরপর তিনি যেখান থেকে কথা বলছেন, সেই ঠিকানাও প্রদান করেন।
এদিকে গতকাল ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে রাশেদের বিরুদ্ধে দায়ের করা মামলার এজাহার ও প্রাথমিক তথ্য বিবরণী (এফআইআর) এসে পৌঁছালে বিচারক তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ২৯ জুলাই দিন ধার্য্য করেন।

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩ জুলাই, ২০১৮, ১০:০৯ পিএম says : 0
    আমি এযাবত কোটা সংস্কার আন্দোলনকারীদের কর্মকাণ্ড যা দেখে আসছি এতে কোন ভাবেই আমি হিসাব মিলাতে পারছিনা এটা কোন ধরনের কোটা সংস্কার আন্দোলন। এনারা এনাদের দাবীর মধ্যে বলেছিলেন কোটাধারিদের জন্যে নির্ধারিত সংখ্যক লোক না পাওয়াগেলে সেই সব পদ অপূরন থাকে যানাকি মেধাবীদের তথা দেশের জন্যে ক্ষতিকারক। এরপরই তারা কোটা সংস্কারের কথা বলে আসছে; কিন্তু তাদের সব কয়টা দাবী প্রযালোচনা করলে দেখা যায় একটা দাবী মানলেই সবগুলো দবী মানা হয়ে যায়। সেইদিক থেকে বিচার করলে দেখা যায় সরকার সঠিক সিদ্ধান্ত সাথে সাথেই নিয়ে ফেলেছে, সেটা হচ্ছে যদি কোটার সংখ্যক লোক নাপাওয়া যায় তাহলে সেইসব সংখ্যা অপুরন থাকবেনা, মেধাবী তালিকা থেকে নিয়ে প্রকৃত সংখ্যা পুরুন করা হবে। এতেই তাদের সব দাবী মানা হয়ে যায়। কিন্তু না এনাদের মাথায় কে বা কাহারা যুক্তির ঔষুধ গুলিয়ে খাইয়ে দিয়েছে যে, এনার এখন ইনাদের মেধা এখানে ব্যাবহার করতে পারছেন না। তাই এনারা আবার তাদের দাবী সংস্কার করতেই হবে নয়ত রাজপথ ছাড়বোনা। এটা কোন ধরনের মামা বাড়ির আবদার এটা বুঝাগেল না...... আল্লাহ্‌ আমাকে সহ আমাদের সন্তানদেরকে প্রকৃত জ্ঞান দান করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ