Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মীরসরাইয়ে সবজির বাম্পার ফলন

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রামের মীরসরাইতে গ্রীষ্মকালীন সবজির ব্যাপক ফলন হয়েছে। হাটবাজারে মিলছে তরতাজা বরবটি, ঝিঙ্গা, চিচিঙ্গা, কাকরোল, ঢেড়স, কচু, পটল, শসাসহ হরেক রকম শাকসবজি। স্থানীয় চাহিদা মিটিয়ে বন্দরনগরী চট্টগ্রাম এমনকি রাজধানী ঢাকার বাজারেও যাচ্ছে এখানকার সবজি। বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় না হওয়ায় ভাল ফলন এবং সেইসাথে ন্যায্যদাম পেয়ে খুশি এখানকার কৃষক ও খামারিরা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে হাদি ফকির হাটসহ বিভিন্ন বাজারে পাইকারি সবজির হাট বসছে। কৃষকরা গ্রাম থেকে তাদের উৎপাদিত সবজি এনে এখানে বিক্রি করেন। 

এবার মীরসরাইয়ে ৮শ’ হেক্টর সমতল ও পাহাড়-টিলায় গ্রীষ্মকালীন সবজি চাষাবাদ হয়েছে। উপজেলার পশ্চিম দুর্গাপুরের কৃষক নুরুল হুদা বলেন, আবহাওয়া অনুকূল থাকায় এবার আবাদ ভাল হয়েছে। ফলনও পাওয়া গেছে ভাল। বিগত কয়েক বছর কৃষকদের সার, বীজ ও আর্থিক সহযোগিতা দিচ্ছে সরকার। এতে কৃষকরা উপকৃত হচ্ছে এবং চাষাবাদে আগ্রহ বাড়ছে। মীরসরাই সদর পশু হাসপাতাল সংলগ্ন এলাকার কৃষক মীর হোসেন জানান, বিগত কয়েক বছর বন্যায় মহামায়া অঞ্চল পানি নিয়ন্ত্রণ করার ফলে কৃষক উপকৃত হচ্ছে। তবে কিছু এলাকায় পাহাড়ি ঢলে ফসলের ক্ষতি হচ্ছে।
মীরসরাই উপজেলার মোট আয়তন ৪৮২.৮৮ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা প্রায় ৫ লাখ। এই বিশাল জনসংখ্যার অধিকাংশ কৃষি নির্ভর। উপজেলার মোট ভূমির পরিমাণ ৪৮ হাজার ৮শত হেক্টর। এখানে আবাদি জমির পরিমাণ ২৩ হাজার ৪শত হেক্টর। আউশ, আমন, রোরো তিন মৌসুমে ধান উৎপাদন হয়। আউশ উৎপাদন হয় ৮ হাজার ৪০০ হেক্টর জমিতে, আমন উৎপাদন হয় ২১ হাজার ৪০০ হেক্টর জমিতে, বোরো উৎপাদন হয় ২০০০ হাজার হেক্টর জমিতে। এর মাঝে শীতকালীন সবজি ১৮ হাজার হেক্টর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজির

২৩ ফেব্রুয়ারি, ২০২২
১ নভেম্বর, ২০২১
১৮ এপ্রিল, ২০২১
১৮ ফেব্রুয়ারি, ২০২১
১২ ডিসেম্বর, ২০২০
১৪ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ