Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে শিখদের ওপর আত্মঘাতী হামলা, নিহত ১৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১১:১৫ এএম
আফগানিস্তানে সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের লোকদের লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এতে অন্তত ১৯ নিহত ও ২০ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে কমপক্ষে ১০ জন শিখ সম্প্রদায়ের সদস্য। আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে আলজাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। তবে এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।
 
 
 
রোববার নাঙ্গারহার প্রদেশের রাজধানী জালালাবাদে এ হামলার ঘটনা ঘটে। প্রদেশের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, রোববারের বিস্ফোরণে মুখাবেরাত স্কয়ারের আশপাশের দোকান-পাট ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।
 
প্রসঙ্গত, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি জালালাবাদে একটি নতুন হাসপাতাল উদ্বোধন করার কয়েক ঘণ্টা পরই ওই হামলার ঘটনা ঘটে। আর শিখ সম্প্রদায়ের ওই লোকরা প্রেসিডেন্ট ঘানির সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন।
 
নাঙ্গারহার প্রদেশের পুলিশ প্রধান ঘুলাম সানাই স্ট্যানেকজাই বলেছেন, শিখ সম্প্রদায়ের লোকদের বহনকারী গাড়ি লক্ষ্য করে এক আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটালে ওই হতাহতের ঘটনা ঘটে।
 
প্রদেশের স্বাস্থ্য বিভাগের মুখপাত্র ইনামুল্লাহ মিয়াখেল বলেছেন, হামলায় ১৯ জন নিহত এবং ২০ আহত হয়েছে। নিহতদের মধ্যে অন্তত ১০ শিখ সম্প্রদায়ের।
 
আফগান গণমাধ্যম টোলো নিউজ বলছে, দেশটিতে দীর্ঘদিন ধরে চলা সহিংসতার মধ্যে শিখ সম্প্রদায়ের লোকদের টার্গেট করে এই প্রথম ভয়াবহ হামলা চালানো হলো।
 
এদিকে, আফগানিস্তানে শিখ সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় ভারত সরকার নিন্দা জানিয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তানে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ