Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

স্বপ্নে বিভোর মেক্সিকানরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ৬:০২ পিএম

স্বপ্ন ছোঁয়ার প্রতিক্ষায় মেক্সিকো। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস গড়তে চায়। সেই স্বপ্নে বিভোর মেক্সিকানরা। আগের ৬টি বিশ্বকাপেই তারা দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছিল। অাজ সোমবার ব্রাজিলের বিপক্ষে পুরো শক্তি নিয়েই মাঠে নামবে। পাঁচবারের চ্যাম্পিয়নদের যেভাবেই হোক প্রতিহত করবে এমনটাই ইচ্ছা তাদের।

রাতের ম্যাচে জিততে পারলে অন্তত ২৪ বছর পরে মেক্সিকানরা নিজেদের এগিয়ে নিয়ে যাবার আত্মবিশ্বাস পাবে। খরা কাটানোর এর থেকে ভাল সুযোগ আর হতে পারেনা বলেই বিশ্বাস করেন মেক্সিকান অধিনায়ক ও মিডফিল্ডার আন্দ্রেস গুয়ারড্রাডো।

ব্রাজিল ও মেক্সিকো একে অপরের বিপক্ষে ৪০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ব্রাজিল জিতেছে ২৩ বার ও মেক্সিকো ১০ বার। এর আগে বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে চারটি ম্যাচের একটিতেও জিততে পারেনি মেক্সিকো। ঐ চার ম্যাচে মেক্সিকানরা একটি গোলও করতে পারেনি।

বিশ্বকাপে সবচেয়ে বেশী ম্যাচ (৫৬) খেলার অভিজ্ঞতা থাকা সত্বেও এখনো শিরোপা জিততে পারেনি মেক্সিকো। আগে ১৯৭০ ও ১৯৮৬ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পেয়েছিল মেক্সিকো, যা এখন পর্যন্ত বিশ্বকাপের তাদের সেরা পারফরম্যান্স।

তবে ১৯৭০ এর আসরে ইতালির কাছে ৪-১ ও ৮৬ সালে পশ্চিম জার্মানীর সাথে নির্ধারিত সময় গোলশূন্য ড্র করে পেনাল্টিতে ৪-১ গোলের ব্যবধানে পরাজিত হয়ে শেষ আট থেকে বিদায় নিতে হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া বিশ্বকাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ