Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

‘ঘরে’ ফিরলেন বিমর্ষ মেসি, রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১১:০৬ পিএম

বাড়ি ফেরার টিকিট আরো কয়েকদিন পরে ধরার কথা ছিল তার। কিন্তু ফ্রান্সের কাছে দ্বিতীয় রাউন্ডে ৪-৩ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় মেসির আর্জেন্টিনা। ম্যাচ শেষ হওয়ার পর পুরোটা সময়েই বিমর্ষ অবস্থায় মাঠে দাড়িয়েছিলেন মেসি। যেন রাজ্যের হতাশা তাকে গ্রাস করেছে।
তার কয়েক ঘণ্টা পর বিদায় উরুগুয়ের কাছে ২-১ গোলে গেরে বিদায় নিয়েছেন গ্রহের আরেক ফুটবল বিস্ময় পর্তুগালের রোনালদোও।
কত প্রশ্ন ঘুরে ফিরে আসছে ফুটবল সমর্থকদের সামনে। বিশ্বকাপে পর্তুগাল-আর্জেন্টিনার বিদায়ের পর কি করবেন গ্রহের সেরা দুই ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি? দেশের হয়ে জার্সি গায়ে দিবেন কি দিবেন না সেই প্রশ্নই এখন ফুটবল আকাশে গুঞ্জন ছড়াচ্ছে। যদিও দুই তারকা বলে দিয়েছেন এখনই ছাড়ার সময় হয়নি। খুদে জাদুকর মেসি ফিরেছেন বার্সালোনায় অন্যদিকে রোনালদো ফিরেছেন নিজ ভূমি পর্তুগালে। রাশিয়া ছাড়ার আগে দু’জনকেই বিমর্ষ দেখা গেছে। কারণটাও অনুমিত। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিতে হয়েছে তাদের দলকে।
দু’জনেই চারটি করে বিশ্বকাপ খেলে ফেলেছেন এই বয়সেই। রোনালদো দাঁড়িয়ে আছে ৩৩-এ আর মেসি ৩১। পরের বিশ্বকাপে দুজন হবেন যথাক্রমে ৩৭ ও ৩৫। এই বয়সে কি পরের বিশ্বকাপ খেলতে পারবেন তারা? এ প্রশ্নের সাফ সাফ জবাব মেলেনি।
চার বিশ্বকাপে পর্তুগিজ তারকা ১৭ ম্যাচ খেলে ৭টি বল জালে জড়িয়েছেন। দুটো অ্যাসিস্টসহ ২২টা গোলের সুযোগ করে দিয়েছেন আর ৩৮বার ড্রিবলিং সফল ভাবে করেছেন। অন্যদিকে লিওনেল মেসি ১৯ ম্যাচে ৬ গোলসহ ৫টি অ্যাসিস্ট করেছেন। ৫৪বার গোলের সুযোগ করে দিয়েছেন। আর ১১০টি ড্রিবলিং নিশ্চিত করেছেন।
তাই প্রায় দীর্ঘ এক যুগ ধরে চলে আসার দ্বৈরথটা দেখতে চাওয়ার মানুষের অভাব নেই ফুটবল ভক্তদের। অনেকের ভাবনা এখনও অনেক কিছু দেয়ার আছে দুই জনের। অন্যদিকে পরের বিশ্বকাপে কি থাকবে এমন ফিটনেস বা ফর্ম?



 

Show all comments
  • শাহাদাত ৩ জুলাই, ২০১৮, ৭:৫২ পিএম says : 0
    এরা এতদিন যে ব্যালন ডিঅর নিয়েছে। আমার মনে হয় তারা দুজন এর উপযুক্ত ছিল না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২ অক্টোবর, ২০১৯
১১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ