Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমধ্যসাগরে তিনদিনে নৌকাডুবিতে নিহত ২০০ অভিবাসী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ৬:০৪ পিএম

লিবিয়া থেকে ইউরোপে পাড়ি দেওয়ার পথে ভূমধ্যসাগরে গত তিনদিনের নৌকাডুবিতে অন্তত ২০৪ জন অভিবাসন প্রত্যাশী নিহত হয়েছেন। এই নিয়ে চলতি বছর এই পথ নিয়ে আসার চেষ্টায় নিহতের সংখ্যা দাঁড়ালো এক হাজার। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা এক বিবৃতিতে জানায়, শুক্রবার থেকে রোববার পর্যন্ত ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ২০৪ জন নিহত হয়েছেন।
সংস্থাটি জানায়, শুক্রবার নিহত ১০৩ জনের মধ্যে তিনজন শিশু ছিল। উদ্ধার করা হয়েছে ৪১ জনকে। শেফ দ্য মিশন অথম্যান বেলবেইসি বলেন, লিবিয়া উপকূলে মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। আইওএমের মতে, চলতি বছর এখন পর্যন্ত ভূমধ্যসাগর দিয়ে প্রায় ৪৫ হাজার অভিবাসনপ্রত্যাসী ইউরোপে প্রবেশ করেছে।
দুর্বল কেন্দ্রীয় সরকার আর ইতালির সঙ্গে সীমান্ত থাকার সুযোগে বিপদজনকভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশে এই উপকূল ব্যবহার করতে পছন্দ করে শরণার্থী ও অবৈধ অভিবাসন প্রার্থীরা। গত বছর এই পথ পাড়ি দিয়ে ইতালি ও অন্য ইউরোপীয় দেশগুলোতে প্রায় এক লাখ ২০ হাজার শরণার্থী পৌঁছেছে। এই পথ ব্যবহার করতে গিয়ে চলতি বছরের জুনের প্রথম দিকে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে নিহত হয় প্রায় ১১২ শরণার্থী ও অভিবাসন প্রত্যাশী। ফেব্রæয়ারিতে লিবিয়ার পশ্চিম উপকূলে নৌকাডুবে প্রায় ৯০ জন নিহত হয়। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ