Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

নকলের অভিযোগে ইবির তিন শিক্ষার্থীর শাস্তি

ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ৩:৪১ পিএম

কোর্স ফাইনাল পরীক্ষায় নকল করায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর এক শিক্ষাবর্ষ করে বাতিল এবং এক অন্ধ শিক্ষার্থীর একটি কোর্স বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় অপরাধ ও শৃঙ্খলা কমিটি। এ সিদ্ধান্তগুলো আগামী সিন্ডিকেটে রিপোর্ট করা হবে। সিন্ডিকেটে অনুমোদনের পরে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানা গেছে।

উপাচার্যের কার্যালয় সূত্রে জানা যায়, লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষায় পার্থ প্রতীম মিস্ত্রি নামের এক অন্ধ শিক্ষার্থীর শ্রুতি লেখক নকলসহ হাতেনাতে ধরা পড়ায় পরীক্ষায় অপরাধ ও শৃঙ্খলা কমিটির ৫এর ১ ধারা অনুযায়ী তার সংশ্লিষ্ট ৩০৪ নং কোর্সের পরীক্ষা বাতিল করা হয়। এছড়াও আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাসরীন নাহার পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় পরীক্ষায় অপরাধ ও শৃঙ্খলা কমিটির ৫এর ৪ ধারা অনুযায়ী তার সকল কোর্সের পরীক্ষা বাতিল করা হয়। এছড়াও বায়োটেকনোলজি এ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সাব্বির আহম্মেদ তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষায় নকলসহ ধরা পড়ায় পরীক্ষায় অপরাধ ও শৃঙ্খলা কমিটির ৫ এর ৪ ধারা অনুযায়ী সকল কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।
এ বিষয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা বলেন, আমার মনে হয় এটি একটি আইনানুগ সঠিক সিদ্ধান্ত। যদি কোন শিক্ষার্থীর মধ্যে ক্ষুদ্র মাত্রায়ও নকল করার প্রবণতা থাকে তা নিরুৎসাহিত করবে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ও পরিবেশ সুষ্ঠু থাকবে বলে আশা করছি।’
সভায় আরো উপস্থিত ছিলেন, উপ উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা, পাঁচটি অনুষদের ডিন, খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক অশোক কুমার চক্রবর্তী, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান, প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান এবং কমিটির সদস্য সচিব ভারপ্রাপ্ত পরীখ্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদ লাভলু প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নকল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ