Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য ইইউ ছাড়লে মারাত্মক ক্ষতি হবে : আইএমএফ

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে গেলে তা আঞ্চলিক এমনকি বিশ্বব্যাপী মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। যুক্তরাজ্যের ইইউ ত্যাগে ইউরোপের দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভেঙে পড়া ছাড়াও ব্রিটেন ও ইউরোপ উভয়ের জন্য তা বড় ধরনের নানা চ্যালেঞ্জ সৃষ্টি করবে বলেই অভিমত আইএমএফ এর। আন্তর্জাতিক এ সংগঠনটি বলছে, যুক্তরাজ্যের ইইউ ছাড়া না ছাড়ার প্রশ্নে ২৩ জুনে গণভোট অনুানের ঘোষণা এরই মধ্যে বিনিয়োগকারীদেরকে অনিশ্চয়তায় ফেলেছে। আর গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ভোট পড়লে সে অনিশ্চয়তা কেবল আরও বাড়বে। এতে করে বিশ্বব্যাপী অর্থনীতি পুনরুদ্ধার প্রচেষ্টা সবেচেয়ে বড় ঝুঁকির সম্মুখীন হবে। তবে ইইউ ছাড়ার পক্ষের ভোটাররা বলছেন, আইএমএফ অতীতে বরাবরই ভুল পূর্বাভাস দিয়ে এসেছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাওয়া এবং বিশ্বের দেশগুলোর স্থায়ীভাবে কম প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতির নিম্নহার এবং নিম্ন সুদের হারের চক্রে পড়ে যাওয়ার ঝুঁকি বাড়ছে বলে আইএমএফ পূর্বাভাস দেওয়ার মধ্যে নতুন করে এ সতর্কবার্তা দিল।
ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে ইইউর সদস্য দেশগুলোর সঙ্গে দেশটির যেসব বাণিজ্যিক চুক্তি আছে সেগুলো ভেস্তে যাবে। ক্ষতিগ্রস্ত হবে অর্থনৈতিক গতিশীলতা। এতে করে দীর্ঘ সময়ের জন্য চরম এক অনিশ্চয়তা দেখা দেবে। তাছাড়া, ইইউ দেশগুলোর মধ্যকার অর্থনৈতিক সহযোগিতা এবং সমন্বিত অর্থনৈতিক ব্যবস্থাপনার সুবিধাগুলোও যুক্তরাজ্য হারাবে বলে জানিয়েছে আইএমএফ। সংগঠনটির এ সতর্কবার্তা আমলে নিয়ে এর সঙ্গে একমত প্রকাশ করেছেন ব্রিটিশ চ্যান্সেলর জর্জ অসবর্ন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য ইইউ ছাড়লে মারাত্মক ক্ষতি হবে : আইএমএফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ