Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কলার ম্যাজিক!

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ৮:১৩ পিএম | আপডেট : ৮:৪৪ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০১৮

গুনাগুণের বিবেচনায় ম্যাজিক ফ্রুট বললেও কম বলা হয় কলাকে। শুধু ফিট থাকতেই হেল্প করে না, এই কলাতে রয়েছে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান যেমন শর্করা, মিনারেল, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এর সবই শরীরে বাড়তি এনার্জি এনে দেয়। পুরুষের যৌন সক্ষমতা বাড়ায় ম্যাজিক ফ্রুট কলা। বীর্যের ঘনত্ব ও পরিমান বাড়ায়। বিশেষজ্ঞরা জানিয়েছেন মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ হৃদযন্ত্র সুস্থ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে কলা। এছাড়া ক্যানসার প্রতিরোধেও এর ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। হার্ট অ্যাটাক কমাতেও ভূমিকা অপরিসীম। কিভাবে?
বিশেষজ্ঞদের প্রাথমিক মতামত যারা নিয়মিত কলা খান তাদের হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কমে যায়। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের একদল গবেষক জানিয়েছেন, পটাশিয়াম হৃদযন্ত্রের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খনিজ উপাদান। এছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে এই পটাশিয়ামের।
গবেষকরা আরও জানিয়েছেন, পটাশিয়াম সমৃদ্ধ খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও যারা নিয়মিত প্রচুর পরিমাণে পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় ২৭ শতাংশ কম থাকে। কলার মধ্যে এই খনিজ উপাদানের গুন পর্যাপ্ত পরিমাণে রয়েছে।
দাঁতের ও মাড়ির ক্ষয় রোধে বিশেষ উপকারী এই ফল। বিশেষজ্ঞদের তৈরি করা তথ্য অনুযায়ী, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে ৩ হাজার ৫০০ মিলিগ্রাম থেকে ৪ হাজার ৭০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রয়োজন। একটি কলায় কম করে ৪৫০ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকে। অর্থাৎ দৈনিক পটাশিয়ামের চাহিদা মেটাতে অনেকটাই সাহায্য করতে পারে এটি। কলা যেমন শরীরের পক্ষে উপকারী তেমনই আপনার ত্বকের জেল্লা ফেরাতেও সক্ষম।
কলা ছাড়াও আলু, অঙ্কুরিত ছোলা, মাছ, পোল্ট্রিজাত দ্রব্যে পটাশিয়াম থাকে। কলার পাশাপাশি নিয়মিত খাদ্য তালিকায় এইসব খাবার খেলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায় বলে বিশেষজ্ঞরা মনে করেন। এছাড়াও পটাশিয়ামের যোগানের পাশাপাশি কলা হজম করতে সাহায্য করে। ফাইবার সম্বৃদ্ধ কলা ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তবে সাবধান বেশি কলা খেলে আবার পেটে ব্যথা বা ডায়রিয়াজনিত সমস্যা হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর