Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আজ যুক্তরাষ্ট্রের ২৪২তম স্বাধীনতা বার্ষিকী

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 আজ ৪ জুলাই যুক্তরাষ্ট্রের ২৪২তম স্বাধীনতা বার্ষিকী। বিশ্বজুড়ে আমেরিকানরা তাদের পরিবার-পরিজন ও বন্ধুদের সঙ্গে এই ছুটির দিনটি উদযাপন করে। এজন্য ঢাকাস্থ আমেরিকান দূতাবাসও বন্ধ থাকবে। এ উপলক্ষে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বøুম বার্নিকাট এক বাণীতে বলেন, যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসটি নিছক আমাদের দেশের জন্মলাভের বার্ষিকী নয়। এটা সেই শাশ্বত সত্যকেই স্মরণ করিয়ে দেয় যে, একটা জনগোষ্ঠী চেষ্টা করলে তাদের নিজস্ব ভবিষ্যত গড়ে নিতে পারে। এমন ভবিষ্যত যা অব্যাহতভাবে জীবনের অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করা এবং দেশের সকল নাগরিকের জন্য সুখ-শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করে যায়।
তিনি বলেন, একটা সুবিশাল পরীক্ষা, স্বশাসন, গণতন্ত্র ও স্বাধীনতার জন্য অবিচল সাধনার এক পরীক্ষা- যে বিশ্বকে বদলে দিতে পারে ৪ জুলাই তার প্রকৃষ্ট প্রমাণ। বাণীতে বার্নিকাট বলেন, এবারের স্বাধীনতা দিবস উদযাপনের সময় সামনে তুলে ধরার জন্য আমরা বেছে নিয়েছি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অর্জনগুলোর একটিকে-যা একইসঙ্গে সবচেয়ে বিনীত ঘটনাও বটে। সেটি হচ্ছে আমাদের মহাকাশ অভিযান এবং নাসার ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী। চলতি বছর বিশ্ব বাংলাদেশকে নাসা ও স্পেসএক্স-এর সহায়তায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করতে দেখল। বাংলাদেশের মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে দ্রæতগতির অভিযাত্রায় এটা এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। বাংলাদেশি জনগণের অদম্য সংকল্প আর সৃষ্টিশীলতার একটি খাঁটি নজির এটি। তিনি আশা প্রকাশ করে বলেন, এই দৃঢ় সংকল্প আর প্রবৃদ্ধি ও অগ্রগতির জন্য এই উচ্চাভিলাষই আমেরিকান ও বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করেছে। বার্নিকাট বলেন, বাংলাদেশ ছেড়ে যেতে আমার কষ্ট হবে। তবে আমি ইতোমধ্যেই এখানে আবার আসার পরিকল্পনা করে ফেলেছি। আবার যখন আসব তখন একেবারেই ভিন্ন একটি বাংলাদেশ দেখার প্রত্যাশা করি আমি। আরও অগ্রসর, আরও উন্নত এক বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ