Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুলিশ-প্রশাসনের সাথে ইসি সচিবের সভা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমদ বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে সেনাবাহিনীর প্রয়োজন হয়না। আচরণবিধি লংঘন তদারকির জন্য ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। কমপক্ষে ১০টি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিনÑইভিএম ব্যবহারের পরিককল্পনা রয়েছে নির্বাচন কমিশনের। তবে কেন্দ্রগুলোতে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের কোন পরিকল্পনা আপাতত নেই।
গতকাল বিকেলে বরিশালে জেলা ও বিভাগীয় প্রশাসন সহ রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, সহায়ক কর্মকর্তা, সিটি কর্পোরেশনের প্রতিনিধি এবং পুলিশ প্রসাশনের উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে প্রস্তুতি ও দিক নির্দেশনামুলক সভা করেছেন নির্বাচন কমিশনের সচিব । বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান এর সভাপতিত্বে বরিশাল সার্কিট হাউজে এ সভায় প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন আহমেদ।
সচিব বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরীর কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন ও প্রশাসন। ভোট গ্রহনের দিন নূন্যতম অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষনিক সংশ্লিষ্ট কেন্দ্রের ভোট বন্ধ করে দেয়া হবে। স্থানীয় সরকার নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করবেনা নির্বাচন কমিশন। বরিশাল আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ে সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন নির্বাচন কমিশন সচিব।
বরিশাল সিটি নির্বাচনের সার্বিক প্রস্তুতি অবগত হতে তিনি গতকাল (মঙ্গলবার) বরিশালে আসেন। হেলালুদ্দীন আহমেদ সকালে আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এবং বিকালে সার্কিট হাউজ মিলনায়তনে বিভাগীয় ও জেলা প্রশাসন এবং আইনশৃংখলা বাহিনীর সঙ্গে মতবিনিময় করেন। নির্বাচন কর্মকর্তাদের নিয়ে সভায় সভাপতিত্ব করেন রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার মো. মজিবুর রহমান।
ইসি সচিব বলেন, একটি নির্বাচনের সঙ্গে শুধু নির্বাচন কমিশন নয়, আইনশৃংখলা বাহিনীসহ বিভিন্ন দপ্তর জড়িত থাকে। গাজীপুর ও খুলনায় সুষ্ঠু নির্বাচন করতে নির্বাচন কমিশনের বিন্দুমাত্র গাফেলতি ছিলনা। তারপরও সেখানকার নির্বাচন নিয়ে নানা অভিযোগ প্রসঙ্গে বিদেশী একজন রাষ্ট্রদূতের মন্তব্য প্রসঙ্গে নির্বাচন কমিশন সচিব বলেন, ‘এদেশের কোন নির্বাচন নিয়ে বিদেশী কোন রাষ্ট্রদূত প্রশ্ন তুলতে পারেননা’। মার্কিন রাষ্ট্রদূত গাজীপুর সিটি নির্বাচন নিয়ে যে মন্তব্য করেছেন তার জবাব নির্বাচন কমিশন দিয়েছে বলেও জানান তিনি। বিকেলে সার্কিট হাউজের সভায় সচিব হেলাল উদ্দিন আহমেদ বলেন, সুষ্ঠু ও শান্তিপুর্ন পরিবেশে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইতোমধ্যে প্রার্থীদের মনোনয়ন প্রত্র যাচাই বাছাই শেষ হয়েছে। ১০ তারিখ তাদের প্রতীক দেয়া হবে এবং ১২ তারিখ থেকে আনুষ্ঠানিক প্রচারনা শুরু হবে। এ সময় নির্বাহী মেজিস্ট্রেটদের পালনীয় নানা দায়ীত্ব কর্তব্য গুলো তাদের পালনের বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেন সচিব। সভায় বিএমপি’র ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মাহফুজুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. মুজিবুর রহমান, জেলা প্রসাশক মো. হাবিবুর রহমান, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহেদুজ্জামানসহ পুলিশ ও প্রশাসনের উর্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ