Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রহ্মপুত্র-যমুনা ও পাহাড়ি নদ-নদীর পানি বৃদ্ধি

শফিউল আলম | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম


ভারী বর্ষণে উজানে নদ-নদীর অববাহিকায় ঢল নামছে। এ কারণে ভাটিতে বাংলাদেশের প্রধান নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। গতকাল (মঙ্গলবার) বিকেলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে সর্বশেষ তথ্য-উপাত্তে, উত্তর জনপদে তিস্তা নদী নীলফামারী জেলার ডালিয়া পয়েন্টে পানি আরও বৃদ্ধি পেয়ে বিপদসীমার মাত্র ৫ সেন্টিমিটার নিচে প্রবাহিত হয়। ফলে বিপদসীমা ছুঁইছুঁই অবস্থানে রয়েছে, তাও অতিক্রম করতে পারে যেকোন সময়ে। এ অবস্থায় ভারত যদি তিস্তায় গজলডোবা বাঁধের গেটগুলো ছেড়ে দেয় তাহলে উত্তর জনপদ বন্যার মুখে পড়ার আশঙ্কা দেখা রয়েছে। উত্তরের ধরলা, ঘাগট নদীতেও পানি বাড়ছে।
অন্যতম বৃহৎ অববাহিকা ব্রহ্মপুত্র-যমুনা নদ এবং এর সাথে যুক্ত শাখানদী, উপনদীতেও পানির সমতল বৃদ্ধির দিকে রয়েছে। গতকাল পর্যন্ত যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছিল প্রতিটি পয়েন্টে। এরমধ্যে কাজীপুরে বিপদসীমার ৬৫ সেমি নিচে রয়েছে। ব্রহ্মপুত্র নদ এবং গঙ্গা-পদ্মায় পানি ধীরে ধীরে বাড়ছে। তাছাড়া উত্তর-পূর্বে সুরমা ও কুশিয়ারা নদী এবং দক্ষিণ-পূর্বে বৃহত্তর চট্টগ্রাম ও ফেনীর পাহাড়ি অববাহিকায় নদ-নদীগুলোতে পানি দ্রæত বৃদ্ধি পেতে পারে বলে জানায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কতা কেন্দ্র জানায়, দেশের নদ-নদীসমূহের ৯৪টি পানি সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল পানি বৃদ্ধি পায় ৭১টি স্থানে, হ্রাস পায় ১৯ ও অপরিবর্তিত থাকে ৩টিতে। সোমবার পানি বৃদ্ধি পায় ৫৪টি ও রোববার ২৮টি পয়েন্টে। গতকাল সিলেটে ৫টি স্থানে নদ-নদী বিপদসীমার উপরে ছিল।
নদ-নদী প্রবাহের পূর্বাভাসে জানা গেছে, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানি বৃদ্ধি আগামী ৭২ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদ-নদীগুলোর পানি বৃদ্ধি পেতে পারে আগামী ২৪ ঘণ্টায়। উত্তর জনপদের ধরলা, তিস্তা, দুধকুমার, ঘাগট নদীগুলোর পানি আগামী ২৪ ঘণ্টায় দ্রæত বৃদ্ধি পেতে পারে। অপরদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে সুরমা-কুশিয়ারা এবং দক্ষিণ-পূর্বে পাহাড়ি অববাহিকায় মুহুরী, হালদা, সাঙ্গু, মাতামুহুরী নদ-নদীগুলোর পানি আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দ্রæত বৃদ্ধি পেতে পারে।
বাংলাদেশ ও ভারতীয় আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল এবং আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতীয় অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত ২৪ বাংলাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়, পঞ্চগড় ১৩৫.৫ মিলিমিটার, বান্দরবান ১০১.৪ মিমি, জাফলংয়ে ১৭৯ মিমি, রামগড় ১৭৪.২ মিমি, রাঙ্গামাটিতে ১৪১ মিমি, চট্টগ্রামে ১১৯ মিমি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ