Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন মজুরি কাঠামোর দাবি পোশাক শ্রমিকদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

অবিলম্বে পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো ঘোষণার দাবিতে নি¤œতম মজুরি বোর্ডের সামনে অবস্থান ধর্মঘট করেছে গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চ। গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত রাজধানীর সেগুনবাগিচার বোর্ড কার্যালয়ের সামনে এই অবস্থান চলে। সেখানে সমাবেশে শ্রমিক নেতা আবুল হোসেন বলেন, সরকার যে মজুরি বোর্ড গঠন করেছে, তাদেরকে প্রতিবেদন দেওয়ার জন্য গত ৩০ জুন সময় বেঁধে দেওয়া হয়েছিল। নির্ধারিত সময়ের মধ্যে মাত্র একটি মিটিং হয়েছে। মালিকদের অনীহার কারণে কাজ এগুতে পারছে না মজুরি বোর্ড। ৮ জুলাই মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় নতুন মজুরি কাঠামো ঘোষণা করার দাবি জানানো হয় অবস্থান থেকে।

শ্রমিক নেত্রী সুমাইয়া ইসলাম বলেন, সরকার যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ঠিক করেছে তা পূরণ করার জন্য শ্রমিকের স্বল্প বেতন অন্যতম অন্তরায়। অবিলম্বে বাজার বিশ্লেষণ করে ১০ হাজার টাকা মূল বেতন ধরে পোশাক শ্রমিকদের জন্য ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণা করতে হবে। মালিকদের ২০১৬ সালে মজুরির জন্য শ্রমিক বিক্ষোভের কথাও স্মরণ করিয়ে দেন তিনি। টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা, শ্রমিক নেত্রী স্মৃতি আকতার ও সুলতানা বেগমসহ অন্যরা অবস্থান ধর্মঘটে বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মজুরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ