Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

ক্যান্সার চিকিৎসায় দক্ষ জনবল ও চিকিৎসা পদার্থবিদ তৈরিরর উদ্যোগ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ৬:০৩ পিএম

 ক্যান্সার চিকিৎসায় দক্ষ জনবল ও আন্তর্জাতিক মানসম্পন্ন চিকিৎসা পদার্থবিদ তৈরি করতে বেসরকারি উদ্যোগে দেশে গড়ে উঠছে প্রশিক্ষণ ইনস্টিটিউট। ‘আলো ভুবন ট্রাস্ট’ নামের একটি সংগঠন সাউথ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ সেন্টার করার পরিকল্পনা নিয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে ইনস্টিটিউটের বিভিন্ন বিষয় তুলে ধরেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. হাসিন অনুপমা আজহারী।
ড. গোলাম আবু জাকারিয়া বলেন, দেশের বিপুল সংখ্যক মানুষ বিদেশে চিকিৎসা নিতে যায়। কারণ সেখানে উন্নত প্রযুক্তিতে উন্নত চিকিৎসা হয়। আমাদের দেশেও আধুনিক যন্ত্রপাতি রয়েছে। কিন্তু সেগুলো চালানোর জন্য দক্ষ জনবল নেই। চিকিৎসকদের প্রশিক্ষণ নেই। তাই সেই যন্ত্রপাতির সঠিক ব্যবহার হচ্ছে না। তিনি বলেন, দেশে ক্যান্সার হাসপাতাল হচ্ছে, কিন্তু প্রশিক্ষণ প্রতিষ্ঠান হচ্ছে না। কারণ প্রশিক্ষণ প্রতিষ্ঠানে লাভ কম। এজন্য কেউ প্রশিক্ষণ প্রতিষ্ঠান করতে আগ্রহী নয়। আমাদের মাঝে ধারণা আছে ক্যান্সার হলে আর বাঁচা যায় না। কিন্তু সঠিক সময়ে সনাক্ত করা গেলে এবং সঠিক চিকিৎসায় ৮০ থেকে ৯০ শতাংশ ক্যান্সার রোগী বেঁচে যায়। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ১২ থেকে ১৬ লাখ। প্রতি বছর এক থেকে দেড় লাখ রোগী নতুন করে এ রোগে আক্রান্ত হচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনবল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ