Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিলি ও সোনা মসজিদ স্থল বন্দরে অচলাবস্থা

ট্রাকচালকদের আন্দোলন অব্যাহত

হিলি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 ভারতীয় ট্রাক চালক ও তাদের সহযোগী হেলপারদের আন্দোলনের মুখে হিলি স্থলবন্দর দিয়ে তৃতীয় দিনের মত আমদানি-রফতানি বন্ধ রয়েছে। শুল্ক জটিলতার কারণে আমদানিকারকরা ভারত থেকে আমদানি করা চাল খালাস করে না দেয়ায় বন্দরের পানামা পোর্টে আটকা পড়ে আছে ২১৯ টি ট্রাকে প্রায় সাড়ে ৭ হাজার মেট্রিকটন চাল। ওই ট্রাকগুলো থেকে ২৯ দিনেও চাল খালাস না হওয়ায় আন্দোলনে নেমেছেন ভারতীয় ট্রাক চালক ও তাদের সহযোগী খালাসীরা।
তারা সীমান্তের চেকপোষ্ট এসে প্রতিবাদ জানিয়ে সকল প্রকার পণ্য আমদানি বন্ধ করে দেয়। গতকাল বুধবার তৃতীয় দিনের মত হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তাদের ট্রাক থেকে যতক্ষন চাল খালাস করা না হবে, ততদিন তারা হিলি স্থলবন্দর দিয়ে কোনই পণ্য আমদানি হতে দেবেনা।
আমদানিকারকেরা গত ৬ জুন পর্যন্ত ২ শতাংশ শুল্ক হারে ভারত থেকে চাল আমদানি করে। পরে বাজেটে ২৮ শতাংশ শুল্ক নির্ধারণ করে সরকার।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের পানামা ইয়ার্ডের ভেতরে চারদিন ধরে প্রায় ৮শ’ পণ্যভর্তি ট্রাক আটকা পড়েছে। এতে চরম দূর্ভোগে পড়েছে পানামা কর্তৃপক্ষ, আমদানি-রপ্তানী কারক ও কাস্টমস কর্তৃপক্ষ। জানাগেছে, সরকার বাজেট ঘোষণার পর আমদানিকৃত কোন কোন পণ্যের রাজস্ব বৃদ্ধি পাওয়ায় আমদানিকারকেরা ওইসব পণ্য ছাড় না করায় পানামা ইয়ার্ডের ভেতরে যানজটের সৃষ্টি হয়েছে। পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের এক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, রাজস্ব বৃদ্ধির কারণে ও আমদানিকারকদের উচ্চ আদালতে রিট করার জন্য পানামা ইয়ার্ডের ভেতরে ভারত থেকে আমদানিকৃত প্রায় ৮শ’ পণ্যভর্তি ট্রাক আটকা পড়েছে। এরমধ্যে রয়েছে- ১৩০টি চালভর্তি ট্রাকসহ ভূট্টা, ভূষি ও খৈলভর্তি ট্রাক। অন্যদিকে সোনামসজিদ স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিউর রহমান টানু পানামার কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করে বলেন- ইয়ার্ডের ভেতরের রাস্তা যানবাহন চলাচলের উপযোগি নয়। রশিদবিহীন টাকা আদায়। এছাড়া জনবল সংকট ও পানামা কর্তৃপক্ষের পণ্য ছাড়করণের ক্ষেত্রে অব্যবস্থাপনা। এদিকে সোনামসজিদ স্থলবন্দরের কাস্টমস বিভাগের সহকারী কমিশনার কাস্টমস সোলাইমান হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পানামার অভ্যন্তরে ট্রাক যানজটের মূল কারণ পানামা প্রশাসনের অব্যবস্থাপনাকে দায়ী করেছেন তিনি। এছাড়া রয়েছে বাংলা গাড়ির সংকট ও রাজস্ব বৃদ্ধির কারণে আমদানিকৃত পণ্য ছাড়ে সিএন্ডএফ এজেন্টদের বিলম্ব। তাছাড়া পানামা ভেতরের ট্রাফিক ব্যবস্থা রয়েছে দুর্বল। এ বিষয়ে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের জেনারেল ম্যানেজার বেলাল উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পানামার অভ্যন্তরে জনবল ও ট্রাফিক ব্যবস্থায় সংকট নেয়। এছাড়া যোগাযোগ ব্যবস্থার ত্রæটি নেই। তিনি আরও জানান, পানামা ইয়ার্ডের ভেতরে যানজটের প্রধান কারণ সিএন্ডএফ এজেন্টরা যথাসময়ে পণ্য ছাড় না করা এবং কিছু কিছু আমদানিকৃত পণ্যের শুল্ক বৃদ্ধিও যানজটের অন্যতম কারণ।



 

Show all comments
  • ,Sabbir ১৫ এপ্রিল, ২০২২, ১২:২০ পিএম says : 0
    পপকর্ন ভূট্টা আমদানি করব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ