Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ডে মোড়ানো রাশিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১০:৪৫ পিএম

গ্রুপ পর্ব, শেষ ষোল পেরিয়ে দেখতে দেখতে বিশ্বকাপ ফুটবল চলে এসেছে কোয়ার্টার ফাইনালের বারান্দায়। আসর থেকে বর্তমান ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, আর্জেন্টিনা ও স্পেনের বিদায় যেমন ছিল ফুটবল প্রেমীদের কাছে অপ্রত্যাশিত; তেমনি চমক হয়ে এসেছে র‌্যাঙ্কিংয়ের সর্বনিম্ন দল হিসেবে
বিশ্বকাপে অংশ নেয়া স্বাগতিক রাশিয়ার শেষ আটে জায়গা করে নেওয়ার খবর। এই চড়াই-উৎরাইয়ের মাঝে হয়েছে নানান রেকর্ড, অনেকেই
গড়েছেন ব্যক্তিগত কীর্তি। তারই টালি নিয়ে দৈনিক ইনকিলাবের পাঠকদের জন্য এই আয়োজন-

# ফুটবল কিংবদন্তি পেলের ৬০ বছর পর প্রথম টিনএজার হিসেবে বিশ্ব্কাপের নক আউট পর্বে জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে। সব মিলে বিশ্বকাপের এমন ঘটনা ঘটেছে পাঁচ বার।

# ২-০ গোলে পিছিয়ে থেকেও জাপানের বিপক্ষে ৩-২ গোলে জয় ছিনিয়ে নেয় বেলজিয়াম। গত ৪৮ বছরে বিশ্বকাপের নকআউট পর্বে যে ঘটনা প্রথম। এর আগে সর্বশেষ ১৯৭০ সালে ইংল্যান্ডের বিপক্ষে একই কীর্তি গড়েছিল পশ্চিম জার্মানি।

# ৪০ মিলিয়ন : সুইডেন-সুইজারল্যান্ড ম্যাচের মধ্য দিয়ে রেকর্ড ৪০ মিলিয়ন দর্শকের উপস্থিতি ঘটে বিশ্বকাপে। দর্শক উপস্থিতির দিক দিয়ে সবার চেয়ে ১৯৯৪ সালের ইউএসএ বিশ্বকাপ (৩.৫৯ মিলিয়ন)। এই তালিকায় পরের নামগুলো ব্রাজিল ২০১৪ (৩.৪৩ মিলিয়ন), জার্মানি ২০০৬ (৩.৩৬ মিলিয়ন)। এখন পর্যন্ত রাশিয়ায় মোট দর্শকের উপস্থিতি ২.৫৮ মিলিয়ন।

# এখন পর্যন্ত বিশ্বকাপের ২১ শতাংশ গোল হয়েছে ম্যাচের বয়স ৮০ মিনিট পার হওয়ার পর। ১৪৬টি গোলের মধ্যে ৩১টি গোল এসেছে ৮০ থেকে ৯০ মিনিটের মধ্যে।

# রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত ২৮টি পেনাল্টি এসেছে, বিশ্বকাপে যা রেকর্ড। আগের রেকর্ড থেকে যা ৭টি বেশি।

# ৫৬টি ম্যাচের মধ্যে ২২ ম্যাচেই প্রথমার্ধ ছিল গোলশূন্য ড্র। এর মধ্যে একটি ম্যাচ ০-০ থেকে শেষ হয়। ৩৭ ম্যাচ পর দেখা গেছে গোলশূন্য ড্র ম্যাচ- এটাও বিশ্বকাপের রেকর্ড।

# ১৭ ম্যাচে বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন মেক্সিকোর রাফায়েল মার্কুয়েজ, ভেঙ্গে দিয়েছেন ডিয়াগো ম্যারাডেনার রেকর্ড। এছাড়া প্রথম খেলোয়াড় হিসেবে ৫ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়েন তিনি।

# এবারের আসরে ১০টি আত্মঘাতি গোল করে ১৯৯৮ সালের ফ্রান্সের রেকর্ড ভাঙে। ইরানের বিপক্ষে খেলায় মরক্কোর আজিজ বউহাদ্দোস বিশ্বকাপের শেষ আত্মঘাতি গোলটি করেন ৯৫ মিনিটে।

# বিশ্বকাপের কোয়ার্টর ফাইনাল থেকে টানা ৭বার বিদায় নেয় মেক্সিকো। এবারও ব্রাজিলের কাছে হেরে তাদের বিদায় নিতে হয়।

# এখন পর্যন্ত বিশ্বকাপে ৬টি গোল করেছেন ইংলিশ দলপতি হ্যারি কেইন। এর মাধ্যমে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ গোল করা ম্যারাডোনার পাশে বসলেন কেইন। ২৪ বছর বয়সী ইংলিশ এই তারকা ১৯৮৬ বিশ্বকাপে গ্যারি লিনেকার এর সমান গোলের রেকর্ড করেন।

# টানা তৃতীয়বারের মত বিশ্বকাপের গ্রæপ পর্ব থেকে বিদায় নিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দল। জার্মানির আগে একই ভাগ্য বরণ করতে হয়েছিল ইটালি (২০১০) এবং স্পেনকে (২০১৪) ।

# প্রথম ডিফেন্ডার হিসেবে বিশ্বকাপের টানা তিন ম্যাচে গোল পেয়েছেন কলম্বিয়ার ইয়েরে মিনা।

# বিশ্বকাপের ইতিহাসে মাত্র দুজন গোলরক্ষক ৩টি পেনাল্টি শুটআউট রুখে দেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। চলতি আসরে ক্রোয়েশিয়ার হয়ে এই কীর্তি গড়েন ড্যানিয়েল সুবাসিচ। এর ১২ বছর আগে প্রথম এই কীর্তি গড়েছিলেন পর্তুগালের রিকার্ডো।

# ইংল্যান্ডের হয়ে ৮ নম্বর জার্সিতে পেনাল্টি শুট আউটে গোল করতে পারেননি কেউই। এদিনও পারেননি জর্ডান হেন্ডারসন। এর আগে একই ভাগ্যের শিকার হয়েছিলেন ক্রিস ওয়াডলি (১৯৯০), ডেভিট বেটি (১৯৯৮), ফ্রাঙ্ক ল্যাম্পার্ড (১০০৬)।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ