Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানুষ জীবনযাপন করছে চরম অনিশ্চয়তায় -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম


আওয়ামী লীগ সরকারের আমলে ভাত, ভোট এবং গণতান্ত্রিক অধিকার আদায়ের দাবিতে সোচ্চার সকল শ্রেণী পেশার মানুষ এক দূর্বিষহ ও চরম অনিশ্চয়তায় জীবনযাপন করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই বর্তমান শাসকগোষ্ঠী জনগণের ন্যায্য দাবি-দাওয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফ্যাসিবাদী কায়দায় দেশ শাসন করছে। একটি দেশে শিক্ষা প্রতিষ্ঠান হলো মানুষকে সুশিক্ষিত করে গড়ে তোলার প্রধান কেন্দ্র। অথচ সরকার শিক্ষা প্রতিষ্ঠানের দাবি-দাওয়াকে পাশ কাটানোর মাধ্যমে যেভাবে নীতি নৈতিকতার স্খলন ঘটিয়েছে সেটির নিন্দা জানাই, প্রতিবাদ জানাই। গতকাল (বুধবার) দলের সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু সাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, অবিলম্বে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান সমূহ এমপিওভুক্ত না হলে এসকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। কেননা নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা দীর্ঘদিন বেতন না পেয়ে জীবিকার তাগিদে শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন পেশায় জড়িয়ে পড়ছেন। ফলে শিক্ষার্থীদেরকে পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের মতোই নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানও একই নিয়মে পরিচালিত হওয়া সত্বেও এক্ষেত্রে তাদের বেতন না হওয়া সরকারের বিমাতাসূলভ আচরণেরই বহি:প্রকাশ। তিনি বলেন, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বেশ কয়েকদিন ধরে আমরণ অনশন পালন করছে এবং রোদ-বৃষ্টি মাথায় নিয়ে অনশন পালন করতে গিয়ে অনেকেই চরম অসুস্থ হয়ে পড়লেও সরকারের পক্ষ থেকে কোন কার্যকর উদ্যোগ গ্রহণ না করা গভীর উদ্বেগজনক। তিনি অবিলম্বে সরকারকে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের দাবি সহানুভুতির সঙ্গে বিবেচনায় নিয়ে তা পূরণে যথাযথ উদ্যোগ গ্রহণের জোর দাবি জানান। #####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ