Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে ক্যান্টনমেন্ট আইন পাস

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 জাতীয় সংসদে ‘ক্যান্টনমেন্ট আইন-২০১৮’ নামে একটি বিল পাস হয়েছে। গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সংসদীয় কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলের উপর বিরোধী দলের দেওয়া জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। গত বছরের ১৪ নভেম্বর ১৯২৪ সালের তৈরি ক্যান্টনমেন্ট আইনটি যুগোপযোগী করতে সেনানিবাস আইন নামে একটি বিল সংসদে উত্থাপন করা হয়। বিলের নাম পরিবর্তন করে সেনানিবাস বিলের পরিবর্তে রাখা হয়, ক্যান্টনমেন্ট আইন-২০১৮। কমিটির সুপারিশসহ বিলটি পাস হয়েছে। বিলে সংসদীয় কমিটির সুপারিশে বলা হয়েছে, সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, প্রত্যেক ক্যান্টমেন্টের জন্য একটি ক্যান্টনমেন্ট বোর্ড গঠন করতে পারবে। প্রত্যেক ক্যান্টন্টমেন্টে বোর্ডের জন্য একজন এক্সিকিউটিভ অফিসার থাকবেন। সরকার আবশ্যক মনে করলে সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা কোন নৌ ঘাঁটি বা বিমান ঘাঁটির জন্য বোর্ড গঠন করতে পারবে। সেক্ষেত্রে এই আইনের বিধান গুলো প্রয়োজনীয় পরিবর্তন প্রযোজ্য হবে। বিলের ১৯ দফার পরিমার্জন করে বলা হয়েছে, কোনো ক্যান্টনমেন্ট বা অধিকাংশ অংশ কোনো সিটি কর্পোরেশন বা পৌরসভার নির্ধারিত এলাকার মধ্যে অবস্থিত হলে বা কোনো ক্যান্টনমেন্ট যে সিটি কর্পোরেশন বা পৌরসভার নিকটতম ওই ক্যান্টনমেন্টের বোর্ড উক্ত সিটি কর্পোরেশনের অনুরুপ যথাক্রমে একটি সিটি কর্পোরেশন বা একটি পৌরসভা হিসেবে গণ্য হবে। সিটি কর্পোরেশন বা পৌরসভার অধীন এলাকায় নাগরিকগণকে যেভাবে পৌর সুবিধা দেয়া হয় বোর্ড যতদুর সম্ভব সেরুপ সুবিধাদি কান্টনমেন্টের বাসিন্দাদের দেবে।
পরোয়ানা ছাড়া গ্রেপ্তার প্রসঙ্গে বিলে বলা হয়েছে, এই আইনের বিধানাবলি লঙ্ঘন করে কোনো অপরাদ সংঘটিত করার কারণে ক্যান্টনমেন্টে কর্মরত পুলিশ বাহিনীর কোনো সদস্য বিনা পরোয়ানায় কোনো ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারবে না। বিলে আরো বলা হয়েছে, ক্যান্টনমেন্ট এলাকা থেকে অসামরিক পুলিশের মাধ্যমে কোনো ব্যক্তিকে কোনো অভিযোগে গ্রেপ্তারের ক্ষেত্রে সংশ্লিষ্ট স্টেশন কমান্ডারকে অবহিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইন পাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ