Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ইসলামী শরীয়ত বোঝার জন্য বাংলা কোন বই পড়তে পারি? দয়া করে কিছু বইয়ের নাম দেবেন কি?

শারমিন সুলতানা
উত্তরা, ঢাকা।

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:২২ এএম

ইসলামী শরীয়ত বোঝার জন্য ‘তা’লীমুল ইসলাম’ নামে একটি বই বাজারে পাওয়া যায়। যেটি কওমী মাদরাসায় পাঠ্য। শুরু থেকে শেষ পর্যন্ত তা’লীমুল ইসলামের পুরো সেট পড়ে নিন। ইসলাম সম্পর্কে মৌলিক জ্ঞান হয়ে যাবে। নির্ভরযোগ্য প্রকাশকের ছাপা ‘বেহেশতি জেওর’ মাওলানা আশরাফ আলী থানভীকৃত, ‘আহকামে যিন্দেগী’ মাওলানা হেমায়েত উদ্দীন সংকলিত। প্রাথমিকভাবে এসব বইও পড়তে পারেন। এরপর একজন ধর্মীয় মুরব্বী বা শায়েখের পরামর্শে সামনে অগ্রসর হবেন।
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • আব্দুল হালিম ৫ জুলাই, ২০১৮, ৬:১৮ পিএম says : 1
    ইসলামী ফাউন্ডেশন থেকে প্রকাশিত ' দৈনন্দিন জীবনে ইসলাম ' বইটি কিনতে পারেন। আমি দেখেছি বইটিতে প্রায় প্রয়োজনীয় সব কিছু আছে।
    Total Reply(0) Reply
  • আরাফাত আব্দুর রহমান ১০ জুলাই, ২০১৮, ৮:১৬ পিএম says : 1
    আপনি স্পেসিফিক বিষয় নিয়ে পড়লে ভালো করবেন। যেমন সলাত বা নামাজ সম্পকিত বই হলো "রাসুল সাঃ এর সলাত" লিখেছেন নাসিরুদ্দিন আলবানি রহঃ, ইমান ও আকিদ্বা বিষয়ক বই- ইসলামী আকিদ্বা লিখেছেন ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর রহঃ, দোয়ার বই হিসনুল মুসলিম, ইত্যাদি।
    Total Reply(0) Reply
  • UMME IBRAHIM ১১ জুলাই, ২০১৮, ১:২০ এএম says : 1
    ইসলামী ফাউন্ডেশন থেকে প্রকাশিত ' দৈনন্দিন জীবনে ইসলাম ' বইটি কিনতে পারেন।
    Total Reply(0) Reply
  • UMME IBRAHIM ১১ জুলাই, ২০১৮, ১:৪৪ এএম says : 1
    1) দৈনন্দিন জীবনে ইসলাম - ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, 2) মা’রেফুল কুরআন- মুফতি মো: শফি 3) আত-তাওহীদঃ জীবন ও কর্মে এর তাৎপর্য – ড: ইসমাঈল রাজী আল ফারুকী – শাহেদ আলী অনূদিত 4) পরিবার ও পারিবারিক জীবন- মাওলানা মুহাম্মদ আবদুর রহীম 5) আসান ফিকাহ (১ম ও ২য় খন্ড) – মাওলানা মুহাম্মদ; ইউসুফ ইসলাহী 6) রিয়াদুস সালেহীন (২য়, ৩য় ও ৪র্থ খন্ড)-ইমাম মুহিউদ্দিন নব্বকী 7) সীরাতে সরওয়ারে আলম-আধুনিক প্রকাশনী
    Total Reply(0) Reply
  • Tabassum ১১ জুলাই, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    1)সীরাতে ইবনে হিশাম 2) দৈনন্দিন জীবনে ইসলাম 3) আসহাবে রাসূলের জীবনকথা 4)সীরাতে সরওয়ারে আলম 5)মা’রেফুল কুরআন 6)পরিবার ও পারিবারিক জীবন- মাওলানা মুহাম্মদ আবদুর রহীম 7) স্বামী-স্ত্রীর অধিকার – সাইয়েদ আবুল আ’লা মওদুদী 8) জীবন সমস্যার সমাধানে ইসলাম – দেওয়ান মোহাম্মদ আজরফ
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ বশির উল্লাহ ১১ জুলাই, ২০১৮, ৯:০১ এএম says : 1
    ছারছীনা থেকে প্রকাশিত বাংলাদেশের সর্বপ্রথম ফতোয়ার কিতাব তরিকুল ইসলাম। ইসলামি শরিয়াতের সকল বিষয়ে এতে আলোকিত রয়েছে।
    Total Reply(0) Reply
  • Md. Abdur Razzaque Biswas ১৩ জুলাই, ২০১৮, ৯:৪৯ এএম says : 1
    At first all we need to purify our Akaiida. To make perfect our Akaiida we have to learn it from a honorable teacher who is Wares tul Ambia / Nayebe Rasul, who have knowledge on Akaiid, Tasauf and Fikah. We can also read book of Akaiid what has been written by Tabeye, Tabe-Tabeyen or Solfeh Saleheen.
    Total Reply(0) Reply
  • Mominul Kabir ১৫ জুলাই, ২০১৮, ৯:১১ পিএম says : 1
    বেহেশতি জেওর’ মাওলানা আশরাফ আলী থানভীকৃত বইটি মুসলিম উম্মাহর ক্ষেত্রে আকিদার জন্য বড় ভয়ংকর। এই বইটি থেকে দূরে থাকা অব্যশই জরুরি। এই বইতে কে যারা ফলো করবে তারা ঈমান হারানোর সম্ভাবনা ৯৯% আর এই বইটিতে বিদাতে ভরপুর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ