Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইসলামী কর্মতৎপরতা

ইসলামী কৃষক-মজুর আন্দোলন

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৭ এএম

দেশের কৃষকদের উৎপাদনকৃত ধান সংগ্রহে ব্যবসায়ীদেরকে ব্যাক লোন না দিয়ে গুটি কয়েক ব্যবসায়ীকে ২৭% শুল্ক মওকুফ করে চাল আমদানীর সিদ্ধান্ত আত্মঘাতি ও দেশের ১ কোটি বোরো চাষীর জন্য ক্ষতিকারক। সরকারী এ সিদ্ধান্ত দ্রæত প্রত্যাহার করতে আহবান জানিয়েছেন ইসলামী কৃষক-মজুর আন্দোলনের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির।

আজ এক বিবৃতিতে শহিদুল ইসলাম কবির বলেন, প্রতিমণ ধান উৎপাদনে কৃষকের খরচ ৮৯৬ টাকা হলেও কৃষক এখন ৬০০-৮৫০ টাকা করে প্রতিমণ ধান বিক্রয় করতে বাধ্য হচ্ছে। এর অন্যতম কারণ কৃষকবান্ধব আমদানী নীতির অনুপস্থিতি এবং সরকারের কিছু লোকের দুর্ণীতি।
তিনি বলেন, বোরো ধান ওঠার সময়ে আমদানীর উপর নিয়ন্ত্রণ না আনার কারণে কৃষককে ক্ষতিগ্রস্ত হতে হবে। ফসল উৎপাদনের পরেও ফসলের ন্যায্য মূল্য না পাওয়ার কারনে উত্তরাঞ্চলের ৪ জেলায় দারিদ্র্য বৃদ্ধি পাচ্ছে। দেমকে দারিদ্র্যতার কষাঘাত থেকে রক্ষ করতে কৃষি বান্ধব আমদানীনীতি ও আগামী বাজেটে কৃষিতে সর্বোচ্চ বরাদ্ধ দিতে হবে।
ইসলামী ছাত্রসেনা
গত ২৬ জুন মঙ্গলবার বিকাল ৪টায় বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা কুমিল্লা মহানগর শাখার ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান চকবাজারস্থ দলীয় কার্যালয়ে নগর সভাপতি মোহাম্মদ জাবের হোসাইন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন নগর বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাধারণ সম্পাদক জননেতা আলহাজ¦ জসিম উদ্দিন ওয়াহিদী। বক্তব্য রাখেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের জেলা অর্থ সম্পাদক মোহাম্মদ তাবারুক হোসাইন মিয়াজী ও জেলা প্রকাশনা সম্পাদক বিশিষ্ট কলামিস্ট গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির। ছাত্রসেনা নগর গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ ফয়সাল হোসাইন এর সঞ্চালনায় অনুষ্ঠিত ঈদ পুনর্মিলনীতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ফ্রন্টের জেলা প্রচার সম্পাদক মাজহারুল আনোয়ার, বরুড়া উপজেলা ইসলামী ফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ কবির হোসেন প্রধানীয়া, কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার শিক্ষক তোফাজ্জল হোসেন, মাওলানা আজাদ কাঙ্গালপুরী, ছাত্রসেনা জেলা সহ-সভাপতি জাকির হোসাইন, জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ জাবের হোসেন, কুমিল্লা আলিয়া মাদরাসা শাখার সহ-সভাপতি ফাহাদ হোসেন, প্রচার সম্পাদক দাউদ মিয়াজী, নগর ছাত্রসেনার সহ-সভাপতি সজিব হোসেন, সহ-সাধারণ শাহ্জালাল চৌধুরী, দপ্তর সম্পাদক আবু সুফিয়ান, ফাহাদ, মোজাম্মেল হোসেন , রফিকুল ইসলাম প্রমূখ। কুমিল্লা বুড়িচং উপজেলাধীন আনন্দপুর নিবাসী মোঃ আয়েত আলীর স্ত্রী ও বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা বুড়িচং উপজেলা শাখার সহ-সাধারণ সম্পাদক এবং নব উদয় ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ আশিকুর রহমান সাকিন এর দাদী গত ২৪ জুন রবিবার ভোর ৩টায় কুমিল্লা ট্রমা সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ৩ ছেলে ১ মেয়ে ও অসংখ্য গুনগ্রাহী রেখে যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর