Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সউদী নারীর গাড়ি জালিয়ে দেয়া হয়েছে

দি ইন্ডিপেন্ডেন্ট : | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

সদ্য গাড়ি চালনার অধিকার পাওয়া এক সউদী নারীকে হুমকি দিয়ে ও হয়রানি করে মঙ্গলবার তার গাড়িটি জ¦ালিয়ে দিয়েছে কয়েকজন সউদী তরুণ। সালমা আল শারি (৩১) সউদী সংবাদপত্র ওকাজকে বলেন, কর্তৃপক্ষ সউদী নারীদের ওপর থেকে গাড়ি চালনার নিষেধাজ্ঞা তুলে নেয়ার সাথে সাথে তিনি গাড়ি চালানো শুরু করেছেন। তিনি জানান, বাবা-মায়ের চলাফেরায় সহায়তা করতে তিনি গাড়িটি ব্যবহার করতেন।
সালমার বাড়ি মক্কা প্রদেশের সামাদ গ্রামে। তিনি জানান, গাড়ি চালানোর জন্য গ্রামের তরুণরা তাকে বারবার হুমকি দেয় ও হয়রানি করে। তারা তাকে গাড়ি চালানো বন্ধ করতে বলে। তারা বলে যে, এটা আল্লাহর ইচ্ছার বিরুদ্ধে। কিন্তু তিনি তাদের কথা উপেক্ষা করলে তারা তার গাড়িটি জ¦ালিয়ে দেয়।
টুইটারে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায় যে, গাড়িটি আগুনে পুড়ছে ও ধোঁয়া উঠছে। জ্বলন্ত গাড়ির পাশে দাড়িয়ে ওই নারী দুর্বৃত্তদের উদ্দেশ করে বলছেন, ‘আল্লাহ তাদের বিহিত করবেন।’
রয়টারস জানায়, ঘটনার পর পুলিশ অপরাধীদের ধরতে তৎপর হয়েছে। মক্কার পুলিশ বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, তারা বিষয়টিকে অগ্নি সংযোগ হিসেবে দেখছে এবং অপরাধীদের ধরার চেষ্টা চালাচ্ছে।
অনেক টুইটার ব্যবহারকারী সালমার সমর্থনে পোস্ট দেন। জেদ্দার একজন আইনজীবী নায়েফ আল মানসি টুইটে লেখেন, ‘গাড়ির মালিক একজন নারী, এ কারণে যদি সেটি পোড়ানো হয় তাহলে এটা একটা সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনা করে এর জন্য শাস্তি দেয়া উচিত।’
এদিকে এক অসমর্থিত খবরে বলা হয়, মক্কার ভাইস গভর্নরের অফিস থেকে সালমার জন্য একটি বিকল্প গাড়ি ব্যবহার করতে দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ