Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশা দেখাচ্ছে ৬+৭=১৩!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বিশ্বকাপে অদ্ভুতুড়ে ঘটনার শেষ নেই। ২০১০ বিশ্বকাপের ‘ভবিষ্যৎদ্রষ্টা’ অক্টোপাস পলের কথাই ধরুন। সেই বিশ্বকাপে পল যা যা ভবিষ্যদ্বাণী করেছিল, তার সব কটিই মিলে গিয়েছিল, কিংবা ববি মুরের শর্টস। ড্রেসিং রুমে সবার শেষে শর্টস পরতেন ইংলিশ কিংবদন্তি। সেটি নাকি তার দলের জন্য সৌভাগ্য বয়ে নিয়ে আসত। তবে এই বিশ্বকাপের শেষ আটে যা ঘটেছে, সেটি কোনো খেলোয়াড়ের সঙ্গে সম্পর্কযুক্ত নয়। কিন্তু চমকপ্রদ আর রীতিমতো অবিশ্বাস্যই।
কোয়ার্টার ফাইনালে ওঠা আটটি দলের ইংরেজি বানান খেয়াল করেছেন? টৎঁমঁধু, ঋৎধহপব, ইৎধুরষ, ইবষমরঁস, ঝবিফবহ, ঊহমষধহফ, জঁংংরধ, ঈৎড়ধঃরধ। এর মধ্যে ফ্রান্স, ব্রাজিল, সুইডেন ও রাশিয়ার ইংরেজি বানানে বর্ণসংখ্যা ৬টি। বাকি চার দলের ইংরেজি বানানে বর্ণসংখ্যা ৭টি। মজার ব্যাপার হলো, শেষ আটের চার ম্যাচে যে দুটি করে দল মুখোমুখি হবে, তাদের ইংরেজি বানানে ছয় আর সাতের বাহার! যেমন ধরুন, ব্রাজিল-বেলজিয়াম ও ফ্রান্স-উরুগুয়ে ম্যাচ। এর মধ্যে ব্রাজিলের (ইংরেজি বানান) বর্ণসংখ্যা ৬ আর বেলজিয়ামের ৭। একই কথা প্রযোজ্য বাকি তিন ম্যাচের ক্ষেত্রেও। এ যেন ৬ আর ৭ মুখোমুখি!
ফ্রান্স-উরুগুয়ে ম্যাচে যেমন ফ্রান্সের বানানে বর্ণসংখ্যা ৬টি, আর লাতিন দলটির বানানে ৭টি। সুইডেন-ইংল্যান্ড কিংবা রাশিয়া-ক্রোয়েশিয়া ম্যাচেও এই অদ্ভুত বৈপরীত্যসূচক মিল রয়েছে। আরও মজার ব্যাপার হলো, শেষ আটের এই চারটি ম্যাচ মাঠে গড়ানোর দিন-তারিখ খেয়াল করেছেন- গতকাল ছিল ৬ জুলাই আজ ৭ জুলাই!
তারিখের ক্ষেত্রে না হয় মেনে নেওয়া গেল যে সূচিটা ফিফা আগেই নির্ধারণ করেছে। কিন্তু এই সূচিতেই যে ৬ আর ৭ বর্ণসংখ্যার আটটি দেশ উঠে আসবে তা জানত কে! আর এই কাকতাল সংখ্যাটাই প্রেরণা যোগাচ্ছে আজ রাতে সেমির টিকিট হাতে পেতে উন্মুখ ইংল্যান্ডকে। দেশটিতে এরই মধ্যে এই সংখ্যাতত্ত¡ নিয়ে চলছে নানা হিসেব-নিকেষ। যার শেষটায় জয় দেখছেন তারাই। মানে? ৬+৭ = ১৩। বোঝাগেল না তো! ইংরেজী দওঃ’ং ঈড়সরহম ঐড়সব' বাক্যটিতে ব্যবহৃত শব্দগুলো গুণে দেখুন! উত্তর পেয়ে যাবেন ‘ঘরে আসছে অতিথি’! এই অতিথি যে বিশ্বকাপের সোনালী ট্রফিটা সেটি না বললেও চলে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ