Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

অসুস্থ শিক্ষকদের নিয়ে শঙ্কায় নেতারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

এমপিওভুক্তির দাবিতে টানা আন্দোলনে অসুস্থ হয়েছেন দুই শতাধিক ননএমপিও শিক্ষক-কর্মচারী। চিকিৎসা নিতে আর হাসপাতালে যেতে চাচ্ছেন না কেউই। এমনকি শরীরে স্যালাইন নিতের চাচ্ছেন না শিক্ষকরা। তারা স্যালাইন না নেওয়া এবং হাসপাতালে ভর্তি না হওয়ার সিদ্ধান্তে অসুস্থদের নিয়ে চরম শঙ্কায় আছেন শিক্ষক নেতারা।
নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন যুগ্ম সাধারণ সম্পাদক মোকারম হোসেন ইনকিলাবকে বলেন, ‘অনশনে প্রতিদিন অসংখ্য শিক্ষক-কর্মচারী অসুস্থ হচ্ছেন। ইতমধ্যে দুই শতাধিক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। এখন তারা আর হাপাতালেও চিকিৎসা নিতে চাচ্ছেন না। শরীরে স্যালাইন নিতেও চাচ্ছেন না। এভাবে তারা ধিরে ধিরে শারীরিকভাবে আরও দুর্বল হয়ে পড়ছেন’।
ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘অনশনরত শিক্ষকদের কেউই আর স্যালাইন নিতে চাচ্ছেন না। চিকিৎসা নেওয়ার জন্য হাসপাতালে যেতে চাচ্ছেন না। এখন অসুস্থদের নিয়ে আমরা শংকিত। চরম একটা সঙ্কার মধ্যে আছি আমরা। এভাবে কারো কোনো কিছু হয়ে গেলে এর দায়ভার সরকারকেই নিতে হবে।’ এমপিওভুক্তির কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা সম্পর্কে মাহমুদুন্নবী ডলার বলেন, প্রধানমন্ত্রী তো নীতিমালার কথা বলেছেন, আমরা চাই স্বীকৃতি প্রাপ্ত সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তি। তাদের নীতিমালা অনুযায়ী এমপিওভুক্ত হলে ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানও এমপিওভুক্তির আওতায় আসবে না।
এমপিভুক্তির দাবিতে গতকাল ১৩ দিন অনশনসহ টানা ২৮দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন শিক্ষকরা। অনশনকালে দুই শাতাধিক শিক্ষক অসুস্থ হয়েছেন। এর মধ্যে ১০৯ জন শিক্ষক-কর্মচারীকে স্যালাইন দেওয়া হয় এবং গুরুতর অসুস্থ ২৩ জনকে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। যার মধ্যে ২০ জন শিক্ষক চিকিৎসা শেষে পুনরায় আমরণ অনশনে যোগ দিয়েছেন। তবে গত বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী বলেছেন, নীতিমালার ভিত্তিতে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রæত কার্যক্রম গ্রহণ করা হবে। সে নীতিমালা মানতে নারাজ শিক্ষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপিওভুক্তি

১ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ