Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তরিকুলের অবস্থার অবনতি

প্রয়োজন অস্ত্রোপচার : অর্থ-সঙ্কটে পরিবার কোটা সংস্কার আন্দোলন

রাবি রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

অবনতি হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনের নেতা তরিকুলের অবস্থা। হাতুড়ি, রড, লোহার পাইপ ও বাঁশের লাঠির আঘাতে ভেঙেছে মেরুদন্ড ও পা । পায়ের অবস্থা আশঙ্কাজনক। সর্বশেষ পায়ের এক্সরে রিপোর্টের আলোকে তরিকুলের পায়ে অস্ত্রোপচার চালানোর কথা বলেছেন চিকিৎকেরা।
তরিকুলের তত্ত্বাবধানে থাকা চিকিৎসক ডা. সাঈদ আহমেদ ইনকিলাবকে বলেন, ‘তরিকুলের ডান পা মারাত্মকভাবে ভেঙেছে। ওর পিঠের এক্স-রে করিয়েছি আমরা। কোমরের ঠিক উপরে মেরুদন্ডের হাড় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, ভেঙে গেছে বলা যায়। পায়ে অস্ত্রোপচার করতেই হবে। তবে মেরুদন্ডের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, সর্বশেষ রিপোর্ট না আশা পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। ভারী কিছুর আঘাতে এমনটি হয়েছে। তবে তাকে দীর্ঘসময় চিকিৎসা নিতে হবে।’
তরিকুলের সহপাঠিরা জানান, তরিকুলের পা, বুক, মেরুদন্ডের এক্স-রেসহ সাতটি পরীক্ষা করানো হয়েছে। চিকিৎসায় এখন পর্যন্ত ২৬ হাজার টাকা খরচ হয়েছে। বন্ধুদের তোলা চাঁদার টাকায় চিকিৎসা চলছে তরিকুলের। গত বৃহস্পতিবার বিকেলে ‘জোরপূর্বক’ ছাড়পত্র দিয়ে রামেক হাসপাতাল থেকে অসুস্থ তরিকুলকে বের করে দেওয়া হলে লক্ষীপুরের রয়েল হাসপাতালে ভর্তি করানো হয় তাকে। তবে এখানে অতিরিক্ত কিছু খরচ হওয়ার কারণে চিকিৎসা করানো খুব কঠিন হয়ে দাঁড়াচ্ছে বলে জানান সহপাঠিরা।
জানতে চাইলে তরিকুল ইনকিলাবকে জানান, কোমরের ঠিক উপরের জায়গায় প্রচন্ড ব্যাথা অনুভব করছেন তিনি। ক্রমে তা বাড়ছে। একটু নড়াচড়া করলেই মনে হচ্ছে কেউ ভারী বস্তু দিয়ে সেখানে আঘাত করছে। শরীরে খুব ব্যথা। প্লাস্টার খোলা হয়েছে, আমার ডান হাঁটুর নীচে থেকে একদিকে হেলে গেছে। মনে হচ্ছে আমি কোনোদিনও সোজা হয়ে দাঁড়াতে পারব না। মেরুদন্ডের হাড়েও খুব ব্যথা। বসতে পারছি না। কোমরের ঠিক উপরের দিকে ব্যাথা। অসহ্য যন্ত্রণা অনুভব করছি।’
হাসপাতালে তরিকুলের সঙ্গে থাকা তার ছোট বোন ফাতেমা জানান, আমার বাবা কৃষক। মাঠে জমি-জমাও নেই আমাদের। তিন ভাই-বোন সবাই পড়াশোনা করি। বাবা-মা কষ্ট করে আমাদের পড়াচ্ছিলেন। মাসে তরিকুল ভাইয়ের জন্য হয়তো তিন/সাড়ে তিন হাজার টাকা পাঠাতেন। অথচ ভাইয়ের চিকিৎসার জন্য এখন প্রতিদিন পাঁচ হাজার টাকা প্রয়োজন হচ্ছে। এত টাকা আমরা কোথায় পাব এ বিষয়ে শঙ্কায় আছি।
প্রসঙ্গত গত সোমবার (২ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা হাতুড়ি ও লাঠি দিয়ে পিটিয়ে তরিকুলকে মারাত্মক আহত করেন। ওই দিন বিকেলে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পতাকা মিছিল বের করার চেষ্টা করে। এসময় হাতুড়ি, লোহার পাইপ, রড এবং লাঠি দিয়ে হামলায় অংশ নেন ছাত্রলীগের সহ-সভাপতি মিজানুর রহমান সিনহা, আহমেদ সজীব, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান মিশু, আবিদ হাসান লাবন, সহ-সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, কর্মী লতিফুল কবির মানিকসহ অনেক নেতাকর্মীরা অতর্কিতভাবে হামলা করে আন্দোলনকারীদের উপর। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম আহ্বায়ক তরিকুল পালানোর চেষ্টা করলেও ছাত্রলীগের হামলায় মাটিতে লুটিয়ে পড়েন। আহত অবস্থায় দ্রুত তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলেও কোন কারণ ছাড়াই ব্যান্ডেজ লাগানো অবস্থায় বৃহস্পতিবার তরিকুলকে হাসপাতাল থেকে ছাড়পত্র দিয়ে দেয় কর্তৃপক্ষ। সহপাঠিরা প্রতিবাদ করলে উপরের নির্দেশে তাকে ছাড়পত্র দেয়া হয় বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। কৃষক পরিবারের সন্তান তরিকুল। তিন ভাই বোনের মধ্যে তিনি মেজো। তরিকুলের বোন ফতেমা সবার ছোট।



 

Show all comments
  • Rakib Hasan ৮ জুলাই, ২০১৮, ৩:৩৩ এএম says : 0
    তরিকুলের চিকিৎসার জন্য যদি অর্থের প্রয়োজন হয়, তাহলে তার পরিবার সাংবাদিকদের মাধ্যমে একটা বিকাশ, ডাচ বাংলা, অথবা ব্যাংক একাউন্ট নম্বর প্রকাশ করতে পারে। অনেকের সাহায্য করার ইচ্ছা থাকলেও, হয়ত করতে পারছে না।
    Total Reply(0) Reply
  • Muhammad Al Amin ৮ জুলাই, ২০১৮, ৩:৩৩ এএম says : 0
    তরিকুলের মেরুদন্ড নহে জাতির মেরুদন্ড ভেঙে গেছে ?
    Total Reply(0) Reply
  • Tiya Barua ৮ জুলাই, ২০১৮, ৩:৩৪ এএম says : 0
    তরিকুলের এমন অবস্থার জন্য যারা দায়ী তাদের কী কোন বিচার হবে না???নাকি তরিকুলকে এমন অবস্থা করার জন্য সেসব সোনার ছেলেদের পুরস্কৃত করা হচ্ছে? কোনটা??
    Total Reply(0) Reply
  • Sarwer Morshed ৮ জুলাই, ২০১৮, ৩:৩৬ এএম says : 0
    দেশের জন্য এতবড় ত্যাগ! তরিকুলের চিকিৎসায় প্রতিদিন অল্প টাকা লাগে,তার দরিদ্র পিতার পক্ষে খুব কষ্ট হচ্ছে,অনুগ্রহ করে বিত্তশালীরা এগিয়ে আসুন
    Total Reply(0) Reply
  • Kamal Patwary ৮ জুলাই, ২০১৮, ৩:৩৬ এএম says : 0
    ভাই তুমি আমাদের ক্ষমা করে দিও । আমরা এমন জাতি যে তোমার উপর যা কিছু হয়েছে তার বিচার এখন করতে পারিনি ।
    Total Reply(0) Reply
  • Misbah Alam ৮ জুলাই, ২০১৮, ৩:৩৮ এএম says : 0
    বাংলাদেশে মানুষ বাস করে, না জানোয়ার বাস করে ?এটা নিয়া একটু ভাবতেছি ।মনে হছে এটা আস্তে আস্তে জানোয়ারের দেশে পরিণত হয়ে যাবে ।
    Total Reply(0) Reply
  • Poly Sultana Talha ৮ জুলাই, ২০১৮, ৩:৪১ এএম says : 0
    Allah asen. Allah jara asbo korse tarke hedayet koro. Ameen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ