Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবেশের বারোটা বাজছে লামায়

এই ইউনিয়নে দুই ডজন ইটভাটা, সাবাড় দুই শতাধিক ছোট-বড় পাহাড়

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার : | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বান্দরবানের লামায় অবাধে পাহাড় কাটার অভিযোগ উঠেছে। ইতোমধ্যে বিলীন হয়েছে ২শতাধিক ছোট-বড় পাহাড়। বদলে যাচ্ছে পাহাড়ি এলাকার চেহারা। উঁচু উঁচু পাহাড়গুলো সমতল হচ্ছে। ইট ভাটার মালিকরা সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে দেদারছে কাটছে পাহাড়। বান্দরবান জেলা প্রশাসক মো. আসলাম হোসেন জানিয়েছেন, এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণে মোবাইল কোট পরিচালনা করা হবে।
সরজমিনে এলাকার ঘুরে দেখা যায়, লামার ফাইতং ইউনিয়নে রয়েছে ২৪টি ইটভাটা। এ সকল ইটভাটায় ইটের কাঁচামাল মাটি সংগ্রহ করতে গিয়ে প্রায় ২ শতাধিক পাহাড় ইতোমধ্যে বিলীন করে ফেলেছে মালিকরা। নতুন করে আরো অর্ধশত পাহাড় কাটা হচ্ছে। পাহাড়ি গ্রাম রাইম্যাখোলা, শিবাতলী পাড়া, মংব্রাচিং কারবারী পাড়া, ফাদু বাগান পাড়া, হেডম্যান পাড়া ও বাঙ্গালি পাড়ার অধিবাসীরা জানান, ইটভাটার অত্যাচার থেকে রক্ষা পেতে বান্দরবান জেলা প্রশাসকের বরাবর আবেদন করেও প্রতিকার পায়নি। বনজ সম্পদ ব্যবহারের সহজলভ্যতা ও দুর্বল প্রশাসনিক তদারকির কারণে ফাইতং ইউনিয়ন অবৈধ ইটভাটা স্থাপনের নিরাপদ জোনে পরিণত হয়েছে।
বিশেষ করে ইউনিয়নের শিবাতলী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে গড়ে ওঠেছে ৩টি ইটভাটা। দুটি ভাটার মালিক বেলাল হোসেন ও অন্যটি মোহাম্মদ হুমায়ুনের। স্কুলটির প্রধান শিক্ষক মো. নেজাম উদ্দিন বলেন, বিদ্যালয়টি পাহাড়ের উপরে অবস্থিত। ইটভাটার মালিকরা স্কুলের চারপাশ ও খেলার মাঠের মাটি কেটে নিয়ে গেছে। শুধুমাত্র ভবনটি টিকে আছে কোনমতে। তারই মাঝে ভিতরে বসে ধোঁয়ার চোখ পোড়ানোর সঙ্গে যুদ্ধ করছে চলছে কোমলমতি শিশুদের লেখাপড়া।
উপজেলা প্রশাসনের তথ্য মতে, এই বছর লামার ফাইতং এলাকায় ২৪টি, ফাঁসিয়াখালী ইউনিয়নে ৪টি, লামা পৌরসভায় ১টি, গজালিয়ায় ১টি ও সরই ১টিসহ মোট ৩১টি ব্রিকফিল্ড রয়েছে। কোনটিরই সরকারি অনুমোদন বা লাইসেন্স নেই।
জানা গেছে, চরম পরিবেশ বিপর্যয়ের কারণে ফাইতং-এ ২০১৫ সালে পাহাড়ধসে ১৩ জনের মৃত্যু হয়। কিন্তু তাতেও টনক নড়েনি কারো। ইটভাটাকে নিরুৎসাহিত করতে ভূমিকা নিচ্ছে না স্থানীয় প্রশাসন। কয়েক গজের মধ্যেই পুলিশ ফাঁড়ি, বন বিভাগের বিট অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ কার্যালয়। কিন্তু বন ও পাহাড় ধ্বংসের এমন হরিলুটের মাঝখানে বসে তারা নীরব ভূমিকা পালন করছেন।
ইটভাটা মালিক সমিতির সভাপতি কবির আহমদ জানিয়েছেন, ইটভাটার কাঁচামাল মাটি বর্ষাকালে সংগ্রহ করতে হয়। নভেম্বর মাসের শেষের দিক থেকে ইটভাটায় আগুন দেয়া হয় আর চলে মে-জুন মাস পর্যন্ত। আমাদের সরকারী অনুমোদন নেই তবে হাইকোর্টের একটি রিটে ব্রিকফিল্ডগুলো চলছে।
লামা উপজেলার দায়িত্বরত পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মুকবুল হোসেন জানিয়েছেন, বান্দরবান জেলায় সরকারের অনুমোদন প্রাপ্ত কোন ইট ভাটা নাই। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে ইট ভাটা স্থাপনের জন্য কোন ছাড়পত্র প্রদান করা হয় নাই।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন, ব্রিকফিল্ড সংশ্লিষ্ট সকলকে পরিবেশ সংরক্ষণ আইন যথাযথ পরিপালনের নির্দেশ প্রদান করেন। অন্যথায় আরো কঠোর আইনের প্রয়োগ করা হবে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাহাড় কাটা

৬ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ