Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দেশীয় সংস্কৃতি হুমকির মুখে : এরশাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:১৩ এএম

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, বিদেশী সংস্কৃতির আগ্রাসনে দেশীয় সংস্কৃতি হুমকির মুখে। দেশে প্রায় পঞ্চাশটি টিভি ষ্টেশন আছে। কিন্তু পরিবারের সবাই বিদেশী চ্যানেলেই চোখ রাখেন। শুধু সংবাদ দেখার জন্য দেশী চ্যানেল দেখেন সবাই। আক্ষেপ করে তিনি বলেন, দেশী সিনেমা কবে দেখেছি, এখন আর মনে করতে পারছিনা। তাই দেশীয় সংস্কৃতি বিকাশে জাতীয় সাংস্কৃতিক পার্টিকে আরো জোড়ালো ভূমিকা রাখতে আহবান জানান। গতকাল ইনষ্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় সাংস্কৃতিক পার্টির ২৭তম জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, মাদকের কড়াল গ্রাসে যুব সমাজ ধংসের মুখে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই। বাবা-দাদার সংস্কৃতিই আমাদের প্রকৃত সংস্কৃতি। সেখানেই ফিরে যেতে হবে আমাদের। ফিরে যেতে হবে ঐতিহ্যের কাছে।
সাবেক প্রেসিডেন্ট জাতীয় পার্টির চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, এখন রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে প্রতিহিংসা আর প্রতিপক্ষকে ধংস করে দেয়া। তাই বিরোধী দলে থাকা যায় না, থাকতে হবে সরকারেই। দেশীয় সাংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের মানবিক গুনাবলি উন্নয়ণের ওপর গুরুত্ব আরোপ করেন সাবেক এই প্রেসিডেন্ট। তিনি আরো বলেন, সমাজে শুধু অনাচার আর অবিচার চলছে। কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রদের ওপর নির্যাতন চলছে। হাতুড়ি পেটা করে পা ভেঙে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী কোটা সংস্কারের জন্য একটি কমিটি করে দিয়েছেন, এই কমিটি আরো আগে করলে এত কিছু হতো না। সমাজিক ব্যাধি ঘুষ ও দুর্নীতিতে নিমজ্জিত হয়ে পড়েছে দেশ।
শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে এরশাদ বলেন, কিছু শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠান থেকে বেতন নেন, কিন্তু ক্লাসে পড়ান না। তাদের কাছে কোচিং না করলে ছাত্ররা পাশ করতে পারেনা। অথচ কোচিং করানো নিষিদ্ধ। একই সময়ে কিছু শিক্ষক বেতনের দাবিতে রাস্তায় শুয়ে অনশণ করছে, এই বাস্তবতা মেনে নেয়া যায়না। তিনি বলেন, দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ণে জাতীয় পার্টি সব’চে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তিন দিনের পথ আমরা তিন ঘন্টায় নিয়ে এসেছি। দেশের প্রয়োজনে সেনাবাহিনী থেকে রাষ্ট্র পরিচালনা করেছি। মানুষকে ভালোবেসেছি তাই এখনো টিকে আছি। ২৭ বছর রাষ্ট্র ক্ষমতার বাইরে থেকেও আমরা টিকে আছি শুধু মানুষের ভালোবাসায়।
চলচ্চিত্র নায়ক মাসুদ পারভেজ সোহেল রানাকে সভাপতি ও নাজমুল খানকে সাধারণ সম্পাদক করে জাতীয় সাংস্কৃতিক পার্টির কেন্দ্রীয় কমিটি ঘোষনা করেন হুসেইন মুহম্মদ এরশাদ। এক মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠন করতে নির্দেশও দেন তিনি।
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক মাসুদ পারভেজ সোহেল রানা’র সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি.এম কাদের, মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, গোলাম কিবরিয়া টিপু, সৈয়দ মোহাম্মদ আব্দুল মান্নান, সুনীল শুভ রায়, মশিউর রহমান রাঙ্গা এমপি, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, মোঃ আজম খান, মেজর খালেদ আখতার (অব.), শফিকুল ইসলাম সেন্টু, সাংস্কৃতিক পার্টির সদস্য সচিব নাজমুল খান প্রমূখ। ##



 

Show all comments
  • AI ১৪ জুলাই, ২০১৮, ৫:০৯ এএম says : 1
    শুধু রবীন্দ্র সংগীত নিয়ে চলতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ

১০ অক্টোবর, ২০১৯
৩১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন