Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

রেকর্ডে ভাগ বসালেন সুবাসিচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১০:০০ পিএম

বিশ্বকাপ ইতিহাসে ২৮ বছরের পুরনো রেকর্ডে ভাগ বসালেন ক্রোয়েশিয়ার সু-দর্শন গোলরক্ষক ড্যানিয়েল সুবাসিচ। শুধু তাই নয়, তার সঙ্গে ক্রোয়েশিয়ার নামও রেকর্ড বুকে উঠলো।
রাশিয়া বিশ্বকাপের শেষ ষোল’তে ডেনমার্ক ও কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে দুই ম্যাচে টাইব্রেকারে মোট ৪টি পেনাল্টি শট ঠেকিয়ে দেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক সুবাসিচ। এর আগে বিশ্বকাপ ইতিহাসে টাইব্রেকারে ৪টি শট ঠেকানো গোলরক্ষক ছিলেন মাত্র দুইজন। এবারের বিশ্বকাপের শেষ আটে রাশিয়ান ফরোয়ার্ড ফেদর স্মলভের শট ঠেকিয়ে এই তালিকা তিনজনের বানান সুবাসিচ। ১৯৮২ ও ১৯৮৬ বিশ্বকাপে জার্মান গোলরক্ষক হেরান্ড শুমাখার ফ্রান্স ও মেক্সিকোর বিপক্ষে টাইব্রেকারে ২টি করে শট ঠেকিয়েছিলেন। এরপর ১৯৯০ বিশ্বকাপে যুগ¯øাভিয়া ও ইতালির বিপক্ষে ২টি করে শট ঠেকিয়ে শুমাখারের পাশে বসেছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক সার্জিও গয়কোশা।
এছাড়া এক বিশ্বকাপে নক আউট পর্বে দু’টি ম্যাচ টাইব্রেকারে জেতার অনন্য রেকর্ড স্পর্শ করলো ক্রোয়েশিয়া। এর আগে এই রেকর্ডটি এককভাবে নিজের দখলে রেখেছিল আর্জেন্টিনা। ১৯৯০ বিশ্বকাপে কার্লস বিলার্দো কোচ থাকাকালীন ম্যারাডোনার আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়া এবং সেমিফাইনালে ইতালিকে টাইব্রেকারে হারিয়েছিল। ওই আসরের ফাইনালেও খেলেছিল আর্জেন্টিনা। কিন্তু সেখানে জার্মানির কাছে হেরে শিরোপার স্বপ্ন ভঙ্গ হয় ম্যারাডোনার দেশের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

১১ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ