Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপহৃত ছাত্রীদের ভিডিও প্রকাশ বোকো হারামের

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দুই বছর আগে চিবক শহর থেকে অপহরণ করা ২৭৬ জন স্কুলছাত্রীর কয়েকজনের ভিডিও প্রকাশ করেছে নাইজেরিয়াভিত্তিক জেহাদি সংগঠন বোকো হারাম। ভিডিওটি গত ডিসেম্বর মাসে ধারণ করা হয়েছে এবং পরে নাইজেরীয় সরকারকে পাঠানো হয়েছে। এতে ১৫ ছাত্রীকে দেখানো হয়েছে, যারা নিজেদের দুই বছর আগে অপহৃত স্কুলছাত্রী বলে পরিচয় দিয়েছে। কয়েকজনের বাবামাও নিজেদের সন্তানকে শনাক্ত করেছেন। দীর্ঘদিন অপহৃত ওই স্কুলছাত্রীদের কোনো খোঁজখবর না পেয়ে ধারণা করা হচ্ছিল, তারা আর বেঁচে নেই। ২০১৪ সালের ১৪ এপ্রিল বর্নো অঙ্গরাজ্যের চিবক শহরে হামলা চালায় বোকো হারাম জেহাদিরা। এ সময় ওই শহরে অবস্থিত একটি সরকারি বোর্ডিং স্কুল থেকে ২৭৬ জন ছাত্রীকে অপহরণ করে নিয়ে যায় তারা।
অপহরণের পরপরই বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। ঘটনার পর থেকেই নাইজেরিয়া ও প্রতিবেশি রাষ্ট্রগুলোর বাহিনী সম্মিলিতভাবে অপহৃতদের উদ্ধারে চেষ্টা করে যাচ্ছে। সেই সঙ্গে মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামার নেতৃত্বে বেশ কয়েকজন সেলিব্রেটি শুরু করেছেন সামাজিক প্রচারণা। হ্যাশট্রাগ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ প্রচারণার নাম দেয়া হয়েছে ব্রিং ব্যাক আওয়ার গার্লস। এতো কিছু সত্ত্বেও অপহৃত ওই স্কুলছাত্রীদের বেশিরভাগই এখনো নিখোঁজ। ওদিকে, অপহৃত শতাধিক শিক্ষার্থীর পরিবারের সদস্যরা নাইজেরিয়ার রাজধানী আবুজায় পদযাত্রার সিদ্ধান্ত নিয়েছেন। মেয়েদের সন্ধান ও উদ্ধারে সরকারের কাছে আরো তৎপরতার দাবিতে তারা এ পদযাত্রা করবেন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে। আলজাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপহৃত ছাত্রীদের ভিডিও প্রকাশ বোকো হারামের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ