Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিশোরীদের গর্ভধারণ বড় চ্যালেঞ্জ

আজ বিশ্ব জনসংখ্যা দিবস

হাসান সোহেল | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

পরিবার পরিকল্পনা কার্যক্রমে এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে বড় চ্যালেঞ্জ কিশোরী গর্ভধারণ। এখনো দেশে ১৮ বছর বয়সের আগে শতকরা ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যায়। যারমধ্যে শতকরা ৩১ শতাংশ কিশোরী গর্ভধারণ করে। আর এসব কিশোরী মা হতে গিয়ে ঝুঁকির মধ্যে পড়ে। ফলে মা ও শিশু মৃত্যুর একটা বড় অংশই কিশোরী মা ও তার সন্তান বলে জানান বিশেষজ্ঞরা।
পরিবার পরিকলল্পনা অধিদপ্তর সূত্রে জানা যায়, বাংলাদেশে জনমিতিক স্মারকের অন্যতম ভাবনার বিষয়-কিশোরী বয়সে গর্ভধারণ। বর্তমানে দেশে ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হচ্ছে ১৮ বছর বয়সের আগে এবং তাদের ৩১ শতাংশ ১ম ও ২য় বারের মতো গর্ভবতী হন। বাংলাদেশ সবচেয়ে বেশি বাল্যবিয়ের ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম। এখানে ১০ থেকে ১৯ বছর বয়সী দেড় কোটিরও বেশি কিশোরী বাল্যবিয়ের ঝুঁকিতে রয়েছে। ২০১৪ সালে বিডিএইসএস’র সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই ৫৯ শতাংশ মেয়ের বিয়ে হয়ে যায়। লক্ষ্য করা গেছে, বিবাহিত কিশোরীদের মধ্যে অপূর্ণ চাহিদাও তুলনামূলকভাবে বেশি।
এই বিবাহিত কিশোরীদের মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের হারও অনেক কম। যা মাত্র শতকরা ৪৭ শতাংশ। এ সকল দিক বিবেচনায় নিয়ে বাল্য বিয়ে ও কিশোরী বয়সে গর্ভ ধারণ হ্রাসের জন্য নানা কর্মসূচি নেয়া হয়েছে। এসব কর্মসূচির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জন সক্ষম হবে। এমন পরিস্থিতিতে আজ দেশে পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৮। আজ ১১ জুলাই, অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হবে। এবছর ২৯ তম বিশ্ব জনসংখ্যা দিবনের প্রতিপাদ্য নির্ধারণ করেছে-‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’। প্রতিটি দম্পত্তি ও নাগরিকের প্রয়োজনীয় তথ্য, শিক্ষা ও সেবা গ্রহণের মাধ্যমে স্বাধীন ভাবে সন্তান সংখ্যা ও কতসময় পর সন্তান ধারণ করবে সেই সিদ্ধান্ত নেয়া একজন নারীর অধিকার। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন এবং শোভাযাত্রা, আলোচনা সভা ও দৈনিক প্রত্রিকাগুলোতে ক্রোড়পত্র প্রচারের ব্যবস্থা নিয়েছে।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, বাংলাদেশে জনমিতিক স্মারকের অন্যতম ভাবনার বিষয়-কিশোরী বয়সে গর্ভধারণ। বর্তমানে দেশে ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হচ্ছে ১৮ বছর বয়সের আগে এবং তাদের ৩১ শতাংশ ১ম ও ২য় বারের মতো গর্ভধারণ করে। এই বিবাহিত কিশোরীদের মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের হারও অনেক কম। যা মাত্র ৪৭ শতাংশ। এসকল দিক বিবেচনায় নিয়ে আমরা বাল্য বিয়ে ও কিশোরী বয়সে গর্ভ ধারণ হ্রাসের জন্য নানা কর্মসূচি গ্রহণ করেছি। এসব কর্মসূচির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জন সক্ষম হবে।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার বলেন, দেশ স্বাধীন হওয়ার পরে শতকরা ১০ ভাগ মানুষ পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করতো। এখন সেটা শতকরা ৬২ ভাগ মানুষ গ্রহণ করছে। এই হার বাড়িয়ে সেটা আমরা ৭০ ভাগের উপরে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। তিনি বলেন, যদি নারীরা শিক্ষিত হন তাহলে তারা তাদের অধিকার অর্জনে ভ‚মিকা রাখতে পারবে। কিশোরীদের বিয়ের বিষয়ে তিনি বলেন, বাল্য বিয়ে আগে আরো ছিল, সেটা কমে এসেছে। আরো কমানোর চেষ্টা চলছে। তবে সেটা আশানুরূপ হয়নি।
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার পরিবার পরিকল্পনা অধিদপ্তরে অঅইইএম ইউনিটের সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। ‘পরিবার পরিকল্পনা অধিদপ্তর’ এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। এ সময় আরো বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার, স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, ইউএনএফপিএ’ এর দেশীয় প্রতিনিধি আসা টরকেলসন সহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তারা।
দিবসটি উপলক্ষে আজ বুধবার ৮টা ৩০ মিনিটে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্র অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১০টা ৩০ মিনিটে ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসের উদ্বোধনী ঘোষণা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ